মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ০২:০৭

হাসিনা-মোদি সরকারেই তিস্তা'র সমাধান হবে: মোদি

Published : 2017-04-08 20:06:00
অনলাইন ডেস্ক: বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তা চুক্তির বিষয়ে নতুন করে আবারও আশার কথা শুনিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বহুল কাঙ্ক্ষিত চুক্তিটি শেখ হাসিনার এই সফরে না হলেও শেখ হাসিনা ও তার সরকারের আমলেই তিস্তা চুক্তির বিষয়টি সমাধান হবে বলে দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন মোদি। 

শনিবার ভারতের রাষ্ট্রীয় অতিথি ভবন হায়দরাবাদ হাউজে দুই রাষ্ট্রপ্রধানের প্রথমে একান্ত এবং পরে দ্বি-পাক্ষিক বৈঠক করেন। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে এ আশার কথা শুনিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। 

চুক্তির বিষয়ে মোদি জানিয়েছেন, তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন আওয়ামী লীগ সরকারের আমলেই তিস্তা চুক্তির বিষয়টি দ্রুত সমাধান করতে পারবে। দু'দেশের মধ্যকার দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এখন আরও শক্তিশালী হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে তিস্তা চুক্তির বিষয়টি রয়েছে। 

তিনি আরও জানিয়েছেন, এ নিয়ে আমার আহ্বানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (মমতা ব্যানার্জি) এখানে এসেছেন। আমি খুবই খুশি হয়েছি। আশা করছি, এ সফরে তিস্তা চুক্তি না হলেও খুব শিগগিরই এটি চুক্তি সম্পন্ন হবে।

অন্যদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আশা প্রকাশ করে বলেছেন, তিস্তা চুক্তির বিষয়টি বিজেপি ভারতের বর্তমান ক্ষমতাসীন বিজেপি সরকারই দ্রুত সমাধান করবে। দুই দেশের নদীগুলোর পানিবণ্টন সমস্যা সমাধানে ভারতের ওপর আমাদের আস্থা আছে।

এর আগে দু'দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যকার শীর্ষ বৈঠক শেষে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে ২২টি গুরুত্বপূর্ণ চুক্তি সই হয়।