সোমবার ১৮ ডিসেম্বর, ২০১৭, রাত ১০:৪০

অতুলন বাংলার শিশু মেলা

Published : 2017-04-07 20:01:00
অতুলন বাংলার আয়োজনে আজ (৭ এপ্রিল) শুক্রবার রাজধানীর মোহাম্মাদপুরের ইকবাল রোড ক্লাব মাঠে অনুষ্ঠিত হয়ে গেল শিশুদের নিয়ে এক নতুন ধরনের মেলা। মেলায় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা তাদের নিজেদের বানানো নানান শিল্পকর্ম প্রদর্শন করে। সকাল ১০টায় মেলা উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর নাসরিন আহমেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই অতুলন বাংলার ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মাদ এহসানুল হক এই মেলা আয়োজনের উদেশ্য বর্ণনা করেন। স্বাগত বক্তৃতায় তিনি বলেন, বর্তমান শিশুদের বিশেষ করে, শহরের শিশুদের সুন্দর মানসিক ও শারীরিক বিকাশের অনেক অন্তরায় রয়েছে। অতুলন বাংলা শিশুদের একটি স্বাভাবিক ও সুন্দর জীবন গড়ার জন্য শিক্ষার্থী, স্কুল বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে এমনকি অভিভাবকদের সঙ্গে কাজ করবে। ড. অরুনা বিশ্বাস বলেন, শিশুদের সৃজনশীলতা বিকাশে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। আমরা মনে করি, লেখাপড়ার পাশাপাশি শিশুদের অন্যান্য সামাজিক, শারীরিক ও মানসিক কর্মকান্ডেও অংশ নেয়া উচিত। প্রফেসর নাসরিন আহমেদ বলেন, আজকের শিশুরা অনেক বেশি যান্ত্রিক জীবনের দিকে ঝুঁকে পরছে। আমি আশা করবো ‘অতুলন বাংলা’ মেলা ছাড়াও আরও অন্যান্য বিষয়েও শিশুদের, বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠা জন্য কাজ করবে।  অনুষ্ঠানে টিভি ব্যক্তিত্ব আফসানা মিমি, কথা সাহিত্যিক ও কবি ইরাজ আহমেদ ছাড়াও গুলশান ইয়োথ ক্লাবের উপদেষ্টা রাফেজ আলম বক্তব্য রাখেন।

অতুলন বাংলার শিশু মেলাটি শিশু-কিশোর ও তাদের অভিভাবকদের এক মিলন মেলায় রুপান্তরিত হয়। মেলাতে বেশকিছু স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের বিভিন্ন হাতের কাজ ও চিত্রাঙ্কন প্রদর্শন করেন। মেলায় আগত শিশু-কিশোররা ছিলো চিত্রাঙ্কন, হাতের কাজ এবং সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। মেলায় শিশুদের মনোরঞ্জনের জন্য মেলাতে সাপের খেলা, বানর খেলা, কুমারসহ নানান আয়োজন ছিলো। বিজ্ঞপ্তি।