সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ১২:৪৫

উন্মুক্ত হলো ইউটিউব টিভি, থাকছে আনলিমিটেড ক্লাউড স্টোরেজ

Published : 2017-04-07 20:00:00
অনলাইন ডেস্ক: বিশ্বের প্রযুক্তি-প্রেমী নতুন প্রজন্মের টেলিভিশন দর্শকদের কথা চিন্তা করে সার্চ জায়ান্ট গুগল মালিকানাধীন ইউটিউব সম্প্রতি আনুষ্ঠানিকভাবে চালু করেছে ইউটিউব টিভি। এর আগে ফেব্রুয়ারি মাসে তারা এই সেবা চালুর ঘোষণা দেয়। এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা স্মার্টফোনেও সহজেই টিভি দেখতে পারবেন।

তবে প্রাথমিকভাবে ইউটিউবে স্ট্রিমিং টিভি সেবিটি শুধুমাত্র যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে। এর মাধ্যমে এবিসি, সিবিসি, ফক্স, এনবিসি, ইএসপিএনসহ আরও কয়েকটি চ্যানেল দেখা যাবে।

এই সেবার আওতায় একসঙ্গে ৬টি অ্যাকাউন্ট থেকে ৪০টি টিভি চ্যানেল মাসিক ৩৫ মার্কিন ডলারের বিনিময়ে দেখতে পারবেন গ্রাহকরা। তবে শুরুতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলস, বে এরিয়া, শিকাগো ও ফিলাডেলফিয়ার গ্রাহকরা ৩০ দিনের একটি ট্রায়াল অফারে বিনামূল্যে সাইন আপ করতে পারবেন।
 
প্রাথমিকভাবে নির্বাচিত কিছু জায়গায় এই সেবা আনা হলেও আস্তে আস্তে অন্যান্য সব জায়গায় উন্মুক্ত করা হবে বলে ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়েছে।

একই সাথে ইউটিউব টিভি সেবার সবচেয়ে উল্লেখ্যযোগ্য ফিচার ক্লাউড ডিভিআরের মাধ্যমে ব্যবহারকারীরা আনলিমিটেড অনলাইন ক্লাউড স্টোরেজ পাবেন। সেখানে যেকোনো অনুষ্ঠান রেকর্ড করে রাখতে পারবেন।

সেট টপ বক্সে টিভি অনুষ্ঠান রেকর্ড করা যায়, সেক্ষেত্রে স্টোরেজ নিয়ে চিন্তা করতে হয় ব্যবহারকারীদের। সেই ঝামেলা থেকে মুক্তি দেবে ইউটিউব টিভি। ফলে এটি গ্রাহকদের কাছে আরও বেশি জনপ্রিয়তা পাবে বলে মনে করছে ইউটিউব কর্তৃপক্ষ।