শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, রাত ০৯:১১

সস্তায় ইলেকট্রিক-বিমান তৈরি করছেন ভারতীয় নাগরিক

Published : 2017-04-06 17:10:00

অনলাইন ডেস্ক: : জ্বালানি বিহীন ইলেকট্রিক বিমান তৈরি করেছেন আইআইটি দিল্লির ইঞ্জিনিয়ার আশিস কুমার। এমন বিমান এতদিন শুধুই পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে ছিল। এবার সেটাই বাস্তবায়িত করে দেখিয়েছেন আশিস। যুক্তরাষ্ট্রে এই বিমান তৈরি করবেন তিনি।

আশিস কুমার ওয়াশিংটনের 'জুনাম অ্যারো' সংস্থার প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনিই এই হাইব্রিড-ইলেকট্রিক এয়ারক্রাফট তৈরি করছেন। এগুলোর রেঞ্জ হবে ১১০০ কিলোমিটার। পরে ২০৩০ সালের মধ্যে এর রেঞ্জ বাড়িয়ে ১৬০০ কিলোমিটার করা যাবে বলে জানা গিয়েছে। ২০ টি করে আসন থাকবে এই বিমানে।

আশিস এক সাক্ষাতকারে জানিয়েছেন, বোয়িং ও জেট ব্লু তাদের এই প্রজেক্টে সহযোগিতা করছে। এই প্রথম কোনো সংস্থা হাইব্রিড এয়ারক্রাফট বানাচ্ছে। আগামী দুই বছরের মধ্যে এই বিমান আকাশে ওড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের। তিনি আরো জানিয়েছেন, যে কোনো এয়ারলাইনস খুব সস্তায় এই বিমান চালাতে পারবে। তবে এর গতি কম হবে। বিশেষ করে অবতরণের সময় গতি খুবই কমিয়ে আনতে হবে। মূলত আঞ্চলিক পরিবহণের জন্যই ব্যবহার করা যাবে এই বিমান।

আইআইটি দিল্লিতে পড়াশোনা শেষ করে কর্নেল ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ও এরোস্পেস ইঞ্জিনিয়ারিং নিয়ে গবেষণা শেষ করেন আশিস কুমার। তার মতে আঞ্চলিক পরিবহনের ক্ষেত্রে দ্রুত যাওয়ার কোনো ব্যবস্থা থাকে না। বিশেষ করে শিল্পের জন্য জিনিসপত্র বহন করা সময়সাপেক্ষ হয়ে যায়। সেই সমস্যার সমাধান করবে এই হাইব্রিড বিমান। পাশাপাশি, খরচও কম হবে বলে মনে করেন তিনি। এতে বায়ুদূষণ সাধারণ বিমানের থেক ৮০ শতাংশ কম হবে। তাই সহজেই কম ভাড়ায় এই বিমানের সেবা দেওয়া যাবে বলেও জানিয়েছেন আশিস কুমার। সূত্র: কলকাতা ২৪*৭