বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৫৪
ব্রেকিং নিউজ

■  ২০১৯ সালে বাংলাদেশে বেকারের সংখ্যা হবে ৩০ লাখ: আইএলও ■  রোহিঙ্গা প্রত্যাবাসনে বিলম্বের জন্য বাংলাদেশ দায়ী: মিয়ানমার ■  হবিগঞ্জে কৃষক হত্যায় একই পরিবারের ৭ জনের মৃত্যুদণ্ড ■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, নিহত ২ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর

যোগেশচন্দ্র ঘোষের প্রয়াণ

Published : 2017-04-03 22:21:00, Updated : 2017-04-04 20:21:44
প্রখ্যাত আয়ুর্বেদশাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ যোগেশচন্দ্র ঘোষের জন্ম ১৮৮৭ সালে, শরীয়তপুর জেলার গোসাইরহাট গ্রামে। তিনি সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা এবং আয়ুর্বেদশাস্ত্র সম্পর্কিত বহু গ্রন্থের রচয়িতা।
যোগেশচন্দ্র ঘোষ ১৯০২ সালে ঢাকার কেএল জুবিলি স্কুল থেকে এন্ট্রান্স ও ১৯০৪ সালে জগন্নাথ কলেজ থেকে এফএ পাস করেন। এরপর ১৯০৬ সালে কুচবিহার কলেজ থেকে বিএ ও ১৯০৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নশাস্ত্রে এমএ পাস করেন। ১৯০৮ থেকে ১৯১২ সাল পর্যন্ত ভাগলপুর কলেজ ও ১৯১২ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত জগন্নাথ কলেজে রসায়নশাস্ত্র বিষয়ে অধ্যাপনা করেন। ১৯৪৭ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত জগন্নাথ কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ১৯৪৮ সালে তিনি শিক্ষকতা পেশা থেকে অবসর গ্রহণ করেন। এছাড়া যোগেশচন্দ্র লন্ডন কেমিক্যাল সোসাইটির ফেলো (১৯১১-১৯৭১) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কেমিক্যাল সোসাইটির সদস্য ছিলেন।
যোগেশচন্দ্র ঘোষ ১৯১৪ সালে ঢাকায় আয়ুর্বেদ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সাধনা ঔষধালয় প্রতিষ্ঠা করেন। তাঁর গবেষণা ও সাধনার ফলে বাংলাদেশে আয়ুর্বেদ চিকিত্সা পদ্ধতি ও ওষুধ প্রস্তুত প্রণালী আধুনিক মানে উন্নীত হয়। তিনি রোগব্যাধির কারণ ও লক্ষণ, আয়ুর্বেদ চিকিত্সার তত্ত্ব এবং এর ব্যবহার পদ্ধতি সম্পর্কে বহু বই লিখে গেছেন। তাঁর আয়ুর্বেদ সংক্রান্ত বইগুলোর মধ্যে অগ্নিমান্দ্য ও কোষ্ঠবদ্ধতা, আরোগ্যের পথ, গৃহচিকিত্সা, চর্ম ও সাধারণ স্বাস্থ্যবিধি, চক্ষু-কর্ণ-নাসিকা ও মুখরোগ চিকিত্সা, আমরা কোন পথে, আয়ুর্বেদ ইতিহাস, হোয়াইটার বাউন্ড আর মি ও হোম ট্রিটমেন্ট উল্লেখযোগ্য।
যোগেশচন্দ্র ঘোষ ১৯৭১ সালের ৪ এপ্রিল বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে সাধনা ঔষধালয়ের সদর দফতরে নিজ কার্যালয়ে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নিহত হন।