শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৫

বিমানে ছয় মাস আন্দোলন নিষিদ্ধ

Published : 2017-04-02 22:05:00, Updated : 2017-04-04 20:12:16
রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহন সংস্থার কার্যক্রমে শৃঙ্খলা আনার চেষ্টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের শ্রমিক-কর্মচারী ও পাইলটরা আগামী ছয় মাস কোনো ধরনের কর্মবিরতি কিংবা আন্দোলন করতে পারবেন না।

রোববার (২ এপ্রিল) শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার সংবাদমাধ্যমকে জানান, সংস্থাটির সেবা নির্বিঘ্ন করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বিশেষ অনুরোধের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত ২০ মার্চ এক প্রজ্ঞাপনে ছয় মাসের জন্য এ নিষেধাজ্ঞা আদেশ জারি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সেবা অত্যাবশ্যকীয় ঘোষণা করে সরকার। এর এই খাতের মাধ্যমে ট্রেড ইউনিয়নগুলোর কর্মকাণ্ডে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সিবিএ (শ্রমিক-কর্মচারীদের সংগঠন) ও বাপার (বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশন) মতো সংগঠনগুলোর ধর্মঘট, কর্মবিরতি, অবরোধসহ সব ধরনের আন্দোলন কর্মসূচিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ফলে এ সময়ের মধ্যে দাবি-দাওয়া উত্থাপনের নামে কেউ কোনো আন্দোলন করতে পারবে না। এর পরেও বিমানের শ্রমিক, কর্মকর্তা, কর্মচারী ও বৈমানিকদের সংগঠনগুলো ধর্মঘট বা কর্মবিরতির মত কোনো কর্মসূচি দিলে বা দেওয়ার চেষ্টা করলে শাস্তির মুখে পড়বে।