শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ১০:৪০

খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে কারাগারে ভাই ইস্কানদারসহ ৪ জন

Published : 2018-02-09 10:38:00, Updated : 2018-02-09 22:34:09
ফাইল ফটো

অনলাইন প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে দেখা করেছেন ভাই-বোনসহ পরিবারের চার সদস্য। তারা ৪৫-৫০ মিনিটের মতো খালেদা জিয়ার সঙ্গে কথা বলেন বলে কারা সূত্রে জানা গেছে।

খালেদার ছোট ভাই শামীম এস্কান্দার, তার স্ত্রী কানিজ ফাতেমা ও ছেলে অভিক এস্কান্দার এবং খালেদা জিয়ার বোন সেলিনা ইসলাম শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) বিকাল ৩টার দিকে কারা ফটকে গিয়ে দেখা করার অনুমতি চাইলে অনুমতি দেওয়া হয়। বিকাল সাড়ে ৩টার দিকে তাদের চারজনকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে কারাগারে প্রবেশ করানো হয়। বেলা বিকেল ৫টার দিকে তারা বের হয়ে বংশাল রোড দিয়ে ওই এলাকা ত্যাগ করেন। তবে এ সময়ে কারাগারের সামনে অপেক্ষারত গণমাধ্যমকর্মীদের সঙ্গে তাদের দেখা হয়নি।

এর আগে, বেলা ২টা ৫৫ মিনিটে একটি গাড়িযোগে কারাগারের ফটকে আসেন এ চারজন। তখন তাদের পক্ষ থেকে খালেদার সাক্ষাৎ পেতে অনুমতি চাওয়া হয় কারা কর্তৃপক্ষের কাছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. জাহাঙ্গীর কবির জানান,  সোয়া ৪টার দিকে ওই চারজন অনুমতিক্রমে ভেতরে ঢোকেন। খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত শেষে তারা বেরিয়ে যান।

বেলা ১১টার দিকে খালেদা জিয়ার জন্য ফল নিয়ে দেখা করতে এসেছিলেন নারী কর্মী-সমর্থকরা। একটি ফলের ডালায় সাজিয়ে খালেদার পছন্দের ফল পেঁপে, আম, আপেল, কমলা, বেদানা, আঙুর, কলা, নাসপাতি নিয়ে আসেন দুই নারী সমর্থক। কিন্তু নিয়ম না মেনে আসায় তাদের ফিরিয়ে দেওয়া হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া তারেক রহমানসহ বাকিদের ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

দণ্ডবিধি ১০৯ ও ৪০৯ ধারায় খালেদা জিয়াসহ বাকিদের সাজা দেয়া হয়। বয়স বিবেচনায় খালেদা জিয়ার সাজা কমানো হয় বলে রায়ে উল্লেখ করেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি সব আসামিকে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা অর্থদণ্ডও দেয়া হয়। রায়ের পর খালেদাকে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়।