রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১২:১১

পুরাতন কারাগারে যেসব সুবিধা পাবেন খালেদা জিয়া

Published : 2018-02-08 21:13:00, Updated : 2018-02-08 21:16:43
অনলাইন ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। রায়ের পর খালেদা জিয়াকে নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়েছে। সেখানে আসামিদের বাচ্চাদের জন্য একসময় ব্যবহৃত কিডস ডে কেয়ার সেন্টারের তিনতলা ভবনের নিচতলায় দুটি রুমে তার থাকার ব্যবস্থা করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে রায় ঘোষণা করা হয়। এর আধা ঘণ্টা পর খালেদা জিয়াকে কড়া পুলিশি পাহারায় কারাগারে নেওয়া হয়। অন্যদিকে খালেদা জিয়ার পরিচারিকা ফাতেমাকে তাঁর সঙ্গে রাখার আবেদন করা হয়েছে। তবে সে বিষয়ে কোনো আদেশ জানা যায়নি।

তিনি কী কী সুবিধা পাবেন- এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, জেল কোড অনুযায়ী খালেদা জিয়ার যেসব সুযোগ-সুবিধা পাওয়ার কথা তার সবই তিনি পাবেন।

জানা গেছে, খালেদা জিয়ার এই কারাবাসের সময় তার চিকিৎসার জন্য ২৪ ঘণ্টা একজন ডাক্তার থাকবেন। এমনকি বেগম জিয়ার খাওয়ার আগে খাবার টেস্ট করবেন ডাক্তার।

দেখভালের জন্য একজন ডেপুটি জেলার থাকবেন। একটি পুরনো ফ্রিজ দেয়া হয়েছে। পাশের রুমে গ্যাসের চুলায় রান্নার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া দেশ-বিদেশের খবর জানতে খালেদা জিয়া ইত্তেফাক, জনকণ্ঠ এবং অবজারভার পত্রিকা পাবেন। তবে টেলিভিশন দেখার সুযোগ থাকলেও শুধু বিটিভি দেখার সুযোগ পাবেন।

এছাড়া খালেদা জিয়ার রুম নন-এসি হবে। তিনি কোনো এসির সুবিধা পাবেন না। তার নিরাপত্তার জন্য ২৫ জন কারারক্ষী মোতায়েন করা হয়েছে। এসব কারারক্ষীদের জেলের ভেতরেই থাকতে হবে।