রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০২:৫৯

মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার ইচ্ছা নেই: উ. কোরিয়া

Published : 2018-02-08 12:07:00, Updated : 2018-02-08 12:15:03

অনলাইন ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় শুক্রবার (৯ ফেব্রুয়ারি) শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে যুক্তরাষ্ট্রের কোনও কর্মকর্তার সঙ্গে দেখা করার ইচ্ছা নেই উত্তর কোরীয় কর্মকর্তাদের। দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা কেসিএনএ এ কথা জানিয়েছে।  

বুধবার (৭ ফেব্রুয়ারি) অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি উত্তর কোরিয়াকে সবেচেয়ে নিপীড়নকারী সাম্রাজ্য বলে অভিহিত করেছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর কোরীয় কর্মকর্তারা এবং কিম জং উনের বোন উপস্থিত থাকবেন। সীমান্ত থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত হবে অনুষ্ঠানটি। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক চো ইয়ং স্যাম বলেছেন, "আমরা কখনাই যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে চাইনি এবং এখনও চাই না।" তিনি বলেন, "আমরা স্পষ্ট করে বলতে চাই, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার কোনও ইচ্ছাই আমাদের নেই।"

তবে দক্ষিণ কোরিয়া চায় এই অনুষ্ঠানের মাধ্যমই দুই কোরিয়ার আলোচানা হোক। ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন বেশ কয়েকবার উত্তপ্ত বাক্য বিনিময় করেছেন। একে পরমাণু হামলার হুমকিও অপরকে দিয়েছেন। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে কথা বলার পর মাইক পেন্স বলেছেন, "ইতিহাসের কঠিনতম অর্থনৈতিক নিষেধাজ্ঞায় পড়বে উত্তর কোরিয়া।" সূত্র: রয়টার্স