শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৪৫

আবদুল হামিদকে রাষ্ট্রপতি ঘোষণা করে গেজেট প্রকাশ

Published : 2018-02-07 23:28:00
ফাইল ফটো

অনলাইন প্রতিবেদক : মো. আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (০৭ ফেব্রুয়ারি) বিকালে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত গেজেটটি প্রকাশ করা হয়।

এর আগে দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে সংবাদ সম্মেলন করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা আবদুল হামিদকে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত ঘোষণা করেন।

ওইসময় সিইসি বলেন, রাষ্ট্রপতি পদে অন্য কোনো প্রার্থী না থাকায় মো. আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন।এ সংক্রান্ত গেজেট আজই  প্রকাশ করা হবে।

রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১ এর ৭ এ উল্লেখিত মনোনয়নপত্র পরীক্ষাকরণ অংশে বলা হয়েছে, নির্বাচনী কর্তা ধারা ৫ এর উপ-ধারা (১) এর অধীন প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত দিন, সময় ও স্থানে মনোনয়নপত্র পরীক্ষা করিবেন এবং পরীক্ষার পর মাত্র একজনের মনোনয়ন বৈধ থাকিলে নির্বাচন কমিশনার উক্ত ব্যক্তিকে নির্বাচিত বলিয়া ঘোষণা করিবেন। তবে একাধিক ব্যক্তির মনোনয়ন বৈধ থাকিলে বৈধভাবে মনোনীত ব্যক্তিদের (অতঃপর প্রার্থী বলিয়া অবহিত) নাম মনোনয়নপত্র পরীক্ষার দিন ঘোষণা করিবেন।

গত ২৫ জানুয়ারি ইসির ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচনী কর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৫ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র পরীক্ষা ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শেষ না হওয়া পর্যন্ত। আর  প্রত্যাহার ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। সংসদ ভবনে ভোটগ্রহণের কথা ছিল ১৮ ফেব্রুয়ারি বিকেল ২টা থেকে ৫টা পর‌্যন্ত। কিন্তু আবদুল হামিদ ছাড়া কারো মনোনয়নপত্র নির্বাচনী কর্তার কার্যালয়ে জমা পড়েনি। তাই মনোনয়নপত্র পরীক্ষা শেষে আবদুল হামিদকেই নির্বাচিত হিসেবে ঘোষণা দেয় কমিশন।

সর্বশেষ সংবাদ