শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১০:০১

সিদ্ধান্ত থেকে সরে এসেছে মালদ্বীপের সুপ্রিম কোর্ট

Published : 2018-02-07 11:53:00

অনলাইন ডেস্ক : মালদ্বীপের দুই বিচারপতিকে গ্রেফতার ও রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণার পর আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটির সুপ্রিম কোর্ট। বিরোধী দলীয় ৯ রাজনীতিককে মুক্তির আদেশ দিয়ে জারি করা রুলটি মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) প্রত্যাহার করে নিয়েছেন সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির বেঞ্চের বাকি ৩ বিচারপতি।

এদিকে সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ চেয়েছেন সরকার বিরোধীরা। সরকারের চাপেই আদালত আদেশ প্রত্যাহার করেছে বলে অভিযোগ করেছে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের দল এমডিপি।

গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মালদ্বীপের সুপ্রিম কোর্ট বিরোধী ৯ নেতার বিরুদ্ধে আনা সরকারের অভিযোগ প্রত্যাখ্যান করে তাদেরকে মুক্তির নির্দেশ দেয়। এছাড়া গত বছর সুপ্রিম কোর্টের আদেশে বরখাস্ত হওয়া বিরোধীদলের ১২ সংসদ সদস্যকেও পুনর্বহাল করার আদেশ দেওয়া হয়।

এসব আদেশ বাস্তবায়ন হলে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন অভিশংসিত হতে পারেন বলে গুঞ্জনের মুখে বাতিল করা হয় সোমবারের (৫ ফেব্রুয়ারি) ঘোষিত পার্লামেন্ট অধিবেশন। দেশটিতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করা হয়। প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাঈদ ও বিচারপতি আলি হামিদকে গ্রেফতার করা হয়।

এর পরই মঙ্গলবার দুই বিচারপতি গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টার মাথায় আদেশ বাতিল করে একটি বিবৃতি দিয়েছেন সুপ্রিম কোর্টের বাকি তিন বিচারপতি। বিবৃতিতে বলা হয়, "মালদ্বীপের প্রেসিডেন্ট যে উদ্বেগ জানিয়েছেন তা আমলে নিয়ে আদেশটি প্রত্যাহার করা হলো।"  নাশিদের দল মালদ্বীপিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি) আদালতের সিদ্ধান্ত পাল্টানোকে সরকারের চাপের প্রভাব বলে উল্লেখ করেছে। সূত্র: বিবিসি, আল-জাজিরা