সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:১৩

তাইওয়ানে ভূমিকম্পে নিহত ৪, নিখোঁজ ১৪৫

Published : 2018-02-07 09:16:00, Updated : 2018-02-07 13:42:32
সংগৃহিত ছবি

অনলাইন ডেস্ক : তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প আঘাত করেছে। মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) গভীর রাতে দেশটির জনপ্রিয় পর্যটন শহর হুয়ালিয়েনের কাছে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত করে। এতে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে চার ব্যক্তির মৃত্যু হয়। সরকারি হিসাবমতে, নিখোঁজের সংখ্যা ১৪৫।

ভূমিকম্পে এখন পর্যন্ত ২২৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত ব্যক্তিদের মধ্যে জাপান, চেক প্রজাতন্ত্র ও চীনের নাগরিক রয়েছেন।

তাইওয়ানের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পের পর পরই জরুরি উদ্ধারকাজ চালানো শুরু হয়। এ সময় হুয়ালিয়েন শহরে হোটেল ও আবাসিক এলাকা থেকে প্রায় দেড় শরও বেশি মানুষকে উদ্ধার করা হয়। ভূমিকম্পে শহরটির বিভিন্ন কাঠামো ভেঙে গেছে এবং চারদিকে ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। বিশেষ করে উপদ্রুত অঞ্চলের রাস্তাঘাট ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনের মধ্যে একটি হাসপাতাল ও হোটেল আছে। প্রায় ৪০ হাজার আবাসিক বাড়িতে এখন পানির সংযোগ নেই। বন্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন মহাসড়ক ও সেতু।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ আটকা পড়ে আছেন এবং কিছু সুউচ্চ ভবন হেলে পড়েছে।

এদিকে ভূমিকম্পের পর জরুরি উদ্ধারকাজ চালানোর জন্য তাইওয়ানে সেনাবাহিনীকে তলব করা হয়েছে। হুয়ালিয়েন শহরে প্রায় এক লাখ মানুষ বাস করে এবং এটি অত্যন্ত জনপ্রিয় পর্যটন স্থান।

দ্বীপটির রাজধানী তাইপেই-তেও ভূকম্পন অনুভূত হয়েছে। এর আগে ২০১৬ সালে এক প্রলয়ংকরী ভূমিকম্পে তাইওয়ানে ১১৭ জনের প্রাণহানি হয়েছিল।

সূত্র: বিবিসি