রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০২:৪৯

রবীন্দ্রভারতী থেকে ডি লিট পাচ্ছেন অমিতাভ  

Published : 2018-02-06 18:17:00
অনলাইন ডেস্ক: কলকাতার মাটি ও মানুষের সঙ্গে ভালই সখ্যতা রয়েছে বলিউডের কিংবদন্তি অমিতাভ বচ্চনের। ১৯৬৯ সালে প্রথম চাকুরি করতে এসেছিলেন কলকাতায়। এরপর বিয়ে করেছেন কলকাতারই মেয়ে জয়া বচ্চনকে। শুধু তাই নয়, তার অভিনীত অসংখ্য ছবির শুটিং রয়েছে কলকাতার মাটিতে। 

সেই থেকে কলকাতার প্রতি আলাদা ভাল লাগা কাজ করে অমিতাভ বচ্চনের মধ্যে। সর্বশেষ 'পিকু' ছবির শুটিংয়ে বেশ কিছুদিন কলকাতায় থেকেছিলেন তিনি। সেই সম্পর্ককে আরও দৃঢ় করতে অমিতাভ বচ্চনকে ডি লিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। 

জানা গেছে, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর কাছে এই প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়া গেলেই আগামী ৮মে রবীন্দ্রভারতীর ৪৩তম সমাবর্তনে তাকে ডি লিট দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালযের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। 

এ প্রসঙ্গে তিনি জানান, অভিনয়ের ক্ষেত্রে অমিতাভ বচ্চনের অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিল ডি লিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রথম পশ্চিমবঙ্গের  কোনো বিশ্ববিদ্যালয় অমিতাভ বচ্চনকে ডি লিট দিতে যাচ্ছে। উক্ত তালিকায় সাহিত্যে নবনীতা দেবসেন, চিত্রশিল্পে যতীন দাস ও সংগীতে পন্ডিত অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের নাম প্রস্তাব করা হয়েছে।