রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১২:০১

৩২ ধারায় মামলা হলে সাংবাদিকদের পক্ষে লড়বেন আইনমন্ত্রী

Published : 2018-02-06 15:21:00, Updated : 2018-02-06 15:38:34

অনলাইন ডেস্ক : কোনো সাংবাদিক তাঁর বস্তুনিষ্ঠ প্রতিবেদন প্রকাশের জন্য যদি ৩২ ধারায় মামলা হয়, তাহলে তিনি (আইনমন্ত্রী) নিজে বিনা পারিশ্রমিকে তাঁর পক্ষে লড়বেন।এ কথা বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ল রিপোর্টার্স ফোরাম আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক এ কথা বলেন।

আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা সাংবাদিকদের কাজকে বাধাগ্রস্ত করবে না।সাংবাদিকরা অনুসন্ধানী রিপোর্টের জন্য গোপনভাবে তথ্য সংগ্রহ করলে সেটা গুপ্তচর বৃত্তির মধ্যে পড়বে না।গুপ্তচরবৃত্তি তাকেই বলে, যখন কেউ রাষ্ট্র ও সরকারের গোপন তথ্য সরকারের শত্রুর কাছে পাচার করে দেয়।তখন তার বিরুদ্ধে এ আইনে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সুপ্রিম কোর্টে অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে নবনিযুক্ত প্রধান বিচারপতিকে চিঠি দেওয়া হবে।
এ সময় ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার মামলার রায় প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এ মামলার রায়ে  সরকারের কোন হাত নেই।

খালেদা জিয়ার রায় নিয়ে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করছে, খালেদা জিয়ার এ বক্তব্য সঠিক নয়।তার বিরুদ্ধে এই মামলাটি হয়েছিল তারই নিয়োগকৃত বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফখরুদ্দীন আহমেদ ও সেনাপ্রধান মইন ইউ আহমেদের সময়। মামলাটি সরকারের কোনো সংস্থা তদন্ত করেনি। এটা তদন্ত করেছে স্বাধীন দুর্নীতি দমন কমিশন।এই মামলা নিয়ে তিনি হাইকোর্ট ও আপিল বিভাগে অন্তত ১০ থেকে ১৫ বার আবেদন করে হেরেছেন।