শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৩৬

ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

Published : 2018-02-06 14:30:00

অনলাইন ডেস্ক : ভারত একটি স্বল্পপাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন করেছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উড়িষ্যা উপকূল থেকে ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

ভারতে তৈরি 'অগ্নি-১' ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। সেনাবাহিনীর স্ট্যাটেজিক ফোর্স কমান্ড এর নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে এর পরীক্ষা চালানো হয়।

২০১২ সালের ১৯ এপ্রিল অগ্নি সিরিজের প্রথম ক্ষেপণাস্ত্র অগ্নি-১ এর প্রথম পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছিল। এবার সেনাবাহিনীর সামরিক প্রস্তুতি সম্পর্কে ধারণা অর্জনের চেষ্টায় একই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

হুইলার আইল্যান্ড নামে পরিচিত ড. আবুল কালাম দ্বীপ থেকে মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। একে পরিপূর্ণ সফল একটি পরীক্ষা হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

২০১২ সালে অগ্নি-১ এর সফল পরীক্ষার পর ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর দ্বিতীয়, ২০১৫ সালের ৩১ জানুয়ারি তৃতীয় এবং ২০১৬ সালের ২৬ ডিসেম্বর চতুর্থ পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছিল। সে সময় বলা হয়েছিলো সেটা ছিল তিন পর্যায়ে মিসাইল পরীক্ষার চতুর্থ এবং চূড়ান্ত পরীক্ষা।

চলতি বছরের জানুয়ারিতে অগ্নি-৫ পরীক্ষার মধ্য দিয়ে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ক্লাবে যুক্ত হয় ভারতের নাম। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স আর যুক্তরাজ্য রয়েছে ওই ক্লাবে। সূত্র: ফার্স্টপোস্ট