সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:১০

মালদ্বীপের প্রধান বিচারপতি ও সাবেক প্রেসিডেন্ট গাইয়ুম গ্রেফতার

Published : 2018-02-06 09:33:00, Updated : 2018-02-06 10:55:20

অনলাইন ডেস্ক : মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গাইয়ুম ও দেশটির প্রধান বিচারপতিকে গ্রেফতার গ্রেফতার করা হয়েছে।মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় ভোরে তাদের গ্রেফতার করা হয়।দেশটির সরকার সেখানে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করে সংসদ স্থগিত করে দেয়ার পরপরই গ্রেফতার করা হয় তাদের।খবর বিবিসির।

সোমবার রাতে সুপ্রিম কোর্ট ঘিরে রেখেছে পুলিশ।আদালতে যেসব বিচারপতিরা ছিলেন তারা সবাই সেখানে আটকে রয়েছেন বলে জানা যাচ্ছে।রাজনৈতিক বন্দীদেরকে মুক্তি দেবার জন্য সম্প্রতি মালদ্বীপের সুপ্রিম কোর্ট যে আদেশ দিয়েছে সেটিকে মানতে অস্বীকৃতি জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন।

প্রেসিডেন্ট ইয়ামিনকে অভিশংসনে ও গ্রেপ্তারে সুপ্রিম কোর্টের পদক্ষেপ রুখতেই এত কিছু হচ্ছে বলে ধারনা করা হচ্ছে। এছাড়া আরেকজন সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগে চলমান আরো একটি মামলাকেও অসাংবিধানিক বলে ঘোষণা করেছিলো সুপ্রিম কোর্ট।

হুট করে মালদ্বীপে জারি করা জরুরী অবস্থা প্রত্যাহার করার জন্য জোর দাবী জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র বিষয়ক সেক্রেটারি বরিস জনসন।আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিল এক টুইট বার্তায় হুঁশিয়ারি দিয়ে বলেছে, মালদ্বীপে কি হচ্ছে সারা দুনিয়া সেদিকে খেয়াল রাখছে। বিবিসির সংবাদদাতা অলিভিয়া ল্যাঙ জানাচ্ছেন, মালদ্বীপে মানুষ ভীত-শঙ্কিত অবস্থায় আছে।