শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ১০:৪৯

হাসপাতালে আহত ব্যক্তিকে তাৎক্ষণিক সেবা দিতে রুল

Published : 2018-02-05 20:02:00
অনলাইন ডেস্ক: সব হাসপাতাল ও ক্লিনিকে দুর্ঘটনায় আহত যেকোনো রোগীকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই রুল জারি করেন।

এতে হাসপাতাল ও ক্লিনিকগুলোতে তাৎক্ষণিক চিকিৎসা দেওয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে সার্কুলার জারি করতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে। আগামি দুই সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্নিষ্ট বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন রিপন বাড়ৈ ও সঞ্জয় মন্ডল। পরে ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। 

প্রসঙ্গত, গত ২৬ জানুয়ারি রাজধানীতে ছিনতাইকারীর উপর্যুপরি ছুরিকাঘাতে আহত মো. ইব্রাহিম নিকটস্থ টিকাটুলির সালাউদ্দিন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিতে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে চিকিৎসা না দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। 

একই দিনে রাজধানীর ধানমণ্ডিতে ছিনতাইকারীদের হাতে আরেক ভিকটিম হেলেনা বেগমের মৃত্যু হয়। এ দুটি ঘটনা নিয়ে পরদিন বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনগুলোর ভিত্তিতে জনস্বার্থে হাইকোর্টে রিটটি দায়ের করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ।