শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৯:৪৮

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের মানবিক আচরণে সুইস প্রেসিডেন্টের ভূয়সী প্রশংসা

Published : 2018-02-05 17:51:00, Updated : 2018-02-05 18:50:07
অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এলেন বারসের মধ্যে একান্ত বৈঠকের পর আজ বিকেলে দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে শিমুল হলে অনুষ্ঠিত এই বৈঠকে রোহিঙ্গা সংকটে বাংলাদেশের মানবিক আচরণের ভূয়সী প্রশংসা করেছেন সফররত সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে।

এসময় রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন সুইস ফ্রাংক (১০৭ কোটি ৪৯ লাখ টাকা) অনুদানের ঘোষণা দেন তিনি।

বেরসে বলেন, রোহিঙ্গা সংকটে বাংলাদেশ যে মানবিক ভূমিকা পালন করছে, সেটাকে সাধুবাদ জানাচ্ছে সুইজারল্যান্ড। এই সংকটের সঙ্গে আঞ্চলিক স্থিতিশীলতা ও উন্নয়নের প্রশ্ন জড়িত। মানবতা, স্থিতিশীলতা ও উন্নয়নের স্বার্থে এই সংকটের সমাধানে বাংলাদেশের পাশে থাকবে সুইজারল্যান্ড।

এ সময় দু’দেশের সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র একথা জানান।

এছাড়া সুইস প্রেসিডেন্ট আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। বারসে মঙ্গলবার বক্সবাজার জেলা কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

সুইস প্রেসিডেন্ট সুশীল সমাজ ও বাংলাদেশে কর্মরত সুইজারল্যান্ডের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। তিনি ঢাকা আর্ট সামিটও পরিদর্শন করবেন। এই সামিটের পার্টনার হচ্ছে সুইজাল্যান্ডের আর্ট কাউন্সিল ‘প্রো হেলভেসিয়া’।

উল্লেখ্য, বারসে রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ করতে ৪ দিনের সরকারি সফরে রোববার ঢাকা পৌঁছেন। আগামী বুধবার সফর শেষে দেশে ফিরবেন তিনি।