শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ০১:৫৬

জম্মু-কাশ্মীরে গোলাগুলি: ৪ ভারতীয় সেনা ও ২ পাকিস্তানি নিহত

Published : 2018-02-05 11:41:00

অনলাইন ডেস্ক : বিরোধপূর্ণ জম্মু-কাশ্মিীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর ফের পাল্টাপাল্টি গোলাগুলির অভিযোগ করেছে ভারত ও পাকিস্তান। রোববারের (৪ ফেব্রুয়ারি) এই গোলাগুলিতে সামরিক বাহিনীর বরাতে চার সেনা সদস্য নিহত ও একজন গুরুতর আহত হয়েছে। অপরদিকে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর ও বেসামরিক সূত্র জানিয়েছে দেশটির দুই জন নাগরিক নিহত হয়েছে।

গত মাসে ভারতের সেনাবাহিনী দিবস উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভারতের সেনাপ্রধান পাকিস্তানের ‘পারমাণবিক ধাপ্পবাজির’ জবাব দেওয়ার প্রস্তুত থাকার কথা জানানোর পর দুই চির বৈরি দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়। আর এর জের ধরেই দুই দেশের বিরোধপূর্ণ কাশ্মির সীমান্তে গোলাগুলির ঘটনা বেড়ে যায়। গত কয়েকদিনে দুই দেশই নিজেদের সেনা সদস্য ও বেসামরিক মানুষ হতাহত হওয়ার দাবি করেছে।

পাকিস্তানি সেনারা নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে রাজৌরি জেলায় গোলাবর্ষণ করে। এতে এক কিশোরী ও এক সেনা সদস্য নিহত হয়। এর যথাযথ জবাব দেওয়ার দাবি করেছে ভারতের সামরিক বাহিনী। গত মাসে পাকিস্তান ১৩০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করে গোলাগুলি শুরু করেছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আগরতলায় এক নির্বাচনি সমাবেশে বলেছেন, আমাদের সীমানায় পাকিস্তানিদের ছোঁড়া একটি বুলেটের জবাব অগুনতি গোলায় দেওয়ার নির্দেশ দিয়েছি।

অপরদিকে পাকিস্তানের দাবি, কাশ্মিরের নেজাপির সেক্টরে ভারত বেসামরিক মানুষদের লক্ষ্য করে গোলাবর্ষণ করলে দুই শিশু আহত হয়। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর জানিয়েছে কার্যকরভাবে এর জবাব দেওয়া হয়েছে। ওই সেক্টরের জেলা প্রশাসক জানিয়েছেন বেলা এগারোটা থেকে বিকাল চারটা পর্যন্ত ভারতীয় সেনাবাহিনী গোলাবর্ষণ করে। ওই গোলাবর্ষণে মাঠে গুর চরাতে গিয়ে নিহত হয় ১৬ বছরের এক কিশোর। এছাড়া কোটলি জেলায় ২৫ বছরের আরেক নারী নিহত হয়েছে। সূত্র: এনডিটিভি, ডন