শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫১

মালদ্বীপে পার্লামেন্ট ভবন ঘিরে রেখেছে সেনাবাহিনী

Published : 2018-02-04 22:47:00, Updated : 2018-02-05 10:26:35
অনলাইন ডেস্ক : মালদ্বীপে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেলের পদত্যাগের প্রেক্ষাপটে বিরোধী আইনপ্রণেতারা পার্লামেন্ট ভবন চত্বরে প্রবেশের চেষ্টা করায় সেনাবাহিনী ভবনটি ঘিরে রেখেছে।

এদিকে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বিপুল সেনা উপস্থিতি সত্ত্বেও কিছু বিরোধী আইনপ্রণেতাকে ভেতরে প্রবেশ করতে দেয়া হয়েছে।

রোববার সকালে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল আহমেদ মোহামেদ সুনির্দিষ্ট কোন কারণ উল্লেখ না করেই পদত্যাগের ঘোষণা দেন। নিরাপত্তার কারণে চলতি বছরের প্রথম পার্লামেন্ট অধিবেশন অনির্দিষ্টকালের জন্যে স্থগিত করার পরই পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল পদত্যাগের এ ঘোষণা এলো। সোমবার পার্লামেন্ট অধিবেশন শুরুর কথা ছিল।

দেশটির সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার স্বেচ্ছা-নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ কারাদ-প্রাপ্ত রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তির নির্দেশ দেয়ার পর মালদ্বীপে নতুন করে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়।

এদিকে স্থানীয় গণমাধ্যম জানায়, মালদ্বীপের সরকার রোববার দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে গ্রেফতারে সুপ্রিম কোর্টের একটি আসন্ন নির্দেশের কথা প্রকাশ করে। তবে পুলিশ ও সেনাবাহিনী জোর দিয়ে বলছে, তারা এ আদেশ কার্যকর করবে না।

সেনা ও পুলিশ প্রধানের পাশে বসে দেশটির এটর্নি জেনারেল মোহাম্মদ আনিল সাংবাদিকদের বলেন, সরকার খবর পেয়েছে যে, প্রেসিডেন্ট ইয়ামিনকে গ্রেফতারে সুপ্রিম কোর্টের একটি নির্দেশ অত্যাসন্ন।

তবে তিনি এ পদক্ষেপকে ‘অসাংবিধানিক’ অভিহিত করে বলেন, সেনাবাহিনী ও পুলিশ প্রেসিডেন্টকে গ্রেফতারের যে কোন আদেশ প্রত্যাখ্যান করবে।