শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১০:০৩

দর পতনের বৃত্তে পুঁজিবাজার, জরুরি বৈঠক

Published : 2018-02-04 14:42:00, Updated : 2018-02-04 17:49:10

অনলাইন ডেস্ক : দর পতনের বৃত্তে পুঁজিবাজার।২৯ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণার পর দিন থেকে পুঁজিবাজারে ব্যাপক দরপতন হচ্ছে।চলমান এ দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছে। এতে প্রকট হচ্ছে তারল্য সংকট।ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৩শ’ কোটি টাকার ঘরে নেমে এসেছে।

এদিকে পুঁজিবাজারে চলমান দরপতনের কারণ এবং দরপতন থেকে উত্তোরণের উপায় খুঁজে বের করতে জরুরি বৈঠকে বসছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ ৩০ ব্রোকার। রোববার (০৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় ডিএসইর বোর্ড রুমে এ বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদিক গণমাধ্যমকে এখবর নিশ্চিত করছেন।

এর আগে এই দরপতনে ডিএসইর প্রধান সূচক ১৫৫ পয়েন্ট কমেছে। রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসও ব্যাপক দরপতন হচ্ছে। কমছে ১৩৩ পয়েন্ট।ডিএসইর প্রধান সূচক কমে ৬ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে। আর বাজার মূলধন কমেছে ৮ হাজার ২১৯ কোটি ৯২ লাখ ৯ হাজার টাকা। পাশাপাশি পাল্লা দিয়ে কমছে লেনদেনও।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংকের আসন্ন মুদ্রানীতি, বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যাংক ঋণ-আমানতের অনুপাত নিয়ে বাংলাদেশ ব্যাংকের একটি সিদ্ধান্ত এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ার বিক্রিকে কেন্দ্র করে দরপতন হচ্ছে।