শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৫৪

প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়নি : আইনমন্ত্রী

Published : 2018-02-04 12:15:00, Updated : 2018-02-04 15:22:27
ফাইল ছবি

অনলাইন ডেস্ক : প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়নি। বাংলাদেশের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি আইনজীবীদের মধ্য থেকে যাকে ইচ্ছা প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিতে পারেন। সেখানে জ্যেষ্ঠতার কোনো বাধ্যবাধকতা নেই। এসব কথা বলেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। 

রোববার (৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর লেকশোর হোটেলে একটি কর্মশালা উদ্বোধনের সময় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি বলেন, প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতার কোনো বাধ্যবাধকতা নেই।

নিম্ন আদালত নিয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, উনি যে কথা বলেছেন, সেটা অসত্য। আইনমন্ত্রী বলেছেন, আমরা সকলেই বাংলাদেশের বিচার বিভাগের এবং বিচারালয়ের প্রতি শ্রদ্ধাশীল এবং সেটাই সকলের ব্যক্ত করা উচিত।

আইনমন্ত্রী বলেন, আপনারা যদি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান দেখেন, তাহলে ৯৫ অনুচ্ছেদে পরিষ্কারভাবে বলা আছে, মহামান্য রাষ্ট্রপতি প্রধান বিচারপতিকে নিয়োগ দেবেন। সেখানে কোথাও লেখা নেই, জ্যেষ্ঠতার ভিত্তিতে তিনি নিয়োগ দেবেন। মহামান্য রাষ্ট্রপতি তাঁর বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছেন। এবং আমি আগেও বলেছি এখনো বলছি, সেই সিদ্ধান্তে আমরা শ্রদ্ধাজ্ঞাপন করছি।

আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার পদত্যাগের বিষয়ে আনিসুল হক বলেন, একজন বিচারপতি, তিনি পদত্যাগ করতেই পারেন। তাঁর সেই পদত্যাগ করার অভিপ্রায় তিনি ব্যক্ত করেছেন। এটা তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। এখানে আমার কিছু বলার নেই।খুব শিগগিরই দেখবেন হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগে বিচারপতি নিয়োগ দেওয়া হবে।