শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ০২:০৩

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আরও বেশি জোর দিতে হবে : প্রধানমন্ত্রী

Published : 2018-02-04 11:02:00, Updated : 2018-02-04 15:30:42

অনলাইন ডেস্ক : বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আরও বেশি জোর দিতে হবে। এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার(৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাবেশে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে গড়তে জাতির পিতা মাত্র কয়েক বছর সময় পেয়েছিলেন। তিনি তখনই প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছিলেন। তিনি নারী শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে তাদের শিক্ষাও অবৈতনিক করেছিলেন। 

তিনি বলেন, আমরা জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই কাজ করে যাচ্ছি। প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। শিক্ষার প্রসারে আমরা বহুমুখী ব্যবস্থা নিয়েছি।বর্তমান সরকারের আমলে শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য পরিমাণে। প্রাথমিকে প্রায় শতভাগ ছাত্র ভর্তির পাশাপাশি উচ্চ শিক্ষায়ও শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় আড়াই লাখ বেশি শিক্ষার্থী অংশ নিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, যুগের সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। কারণ আজকে যেটা আমাদের উন্নত বলে মনে হচ্ছে, আধুনিক ও সময়োচিত বলে বিবেচ্য হচ্ছে।প্রতিনিয়ন গবেষণা হচ্ছে, নতুন নতুন আবিস্কার হচ্ছে। এই নতুন নতুন আবিস্কারের সাথে তাল মিলিয়ে বিষয়ভিত্তিক শিক্ষা আমাদের গ্রহণ করতে হবে।

এখন বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন বিষয় এখন চলে এসেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সমুদ্র সম্পদ আমাদের অর্থনৈতিক উন্নয়নে যথেষ্ট কাজে লাগবে। কিন্তু এর ওপর গবেষণা বা কিছু করার কোনো বিষয় আমাদের আগে ছিল না। এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই সাবজেক্টটা দেয়া হয়েছে।সমুদ্র গবেষণা ইনস্টিটিউট আমরা কক্সবাজারেও করে দিয়েছি, সেখানে আমরা একটা সি অ্যাকুরিয়ামও করব। সেখানে কেউ গবেষণা করতে পারবে অথবা কেউ যদি দেখতে চায়, সেটাও করবে।মেরিটাইমন বিশ্ববিদ্যালয়, ডিজিটাল বিশ্ববিদ্যালয়, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, ফ্যাশন ডিজাইন বিশ্ববিদ্যালয় করার কথাও জানান প্রধানমন্ত্রী।