শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৯:৪৯

নির্বাচনে যেতে ৬ শর্ত দিলেন খালেদা জিয়া

Published : 2018-02-03 14:02:00, Updated : 2018-02-03 15:13:08

অনলাইন ডেস্ক : আগামী জাতীয় একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য সরকারকে ৬টি শর্ত দিয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভায় বেগম জিয়া এসব শর্ত তুলে ধরেন। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান অংশ নিয়েছেন বলে জানা গেছে।

খালেদা জিয়া বলেন, মানুষ পরিবর্তন চায়। এই পরিবর্তন হতে হবে নির্বাচনের মাধ্যমে।নির্বাচনে অংশ নিতে খালেদা জিয়ার শর্তগুলো হলো--

* ভোট হতে হবে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে
* জনগণকে ভোটকেন্দ্রে আসার মতো পরিবেশ তৈরি করতে হবে
* ভোটের আগে সংসদ ভেঙে দিতে হবে
* নির্বাচন কমিশনকে নিরপেক্ষতা বজায় রেখে কাজ করতে হবে
* ভোটের সময় সেনাবাহিনী মোতায়েন করতে হবে, সেনাবাহিনী মোবাইল ফোর্স হিসেবে কাজ করবে
* ভোটের জন্য ইভিএম/ডিভিএম ব্যবহার করা যাবে না
সভায় ৬ শর্ত দেওয়ার পর খালেদা জিয়া নির্বাহী কমিটির সদস্যদের কাছে জানতে চান তারা এর সঙ্গে একমত কি না। এ সময় নির্বাহী কমিটির সদস্যরা উচ্চ স্বরে সাবাই একমত পোষণ করেন ।

তিনি বলেন, সেনাবাহিনীকে মাঠে রাখতে হবে, সেনা মোতায়েন করতে হবে- যাতে জনগণ নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারে, ভোট দিতে পারে। তারা (সরকার) বিএনপিকে মাইনাস করে নির্বাচন করতে চায়। আমরা ঐক্যবদ্ধ আছি, এটা হতে দেওয়া হবে না।

ছেলেদের প্রসঙ্গে বেগম জিয়া বলেন, আমার এক ছেলে (আরাফাত রহমান কোকো) মারা গেছে।আরেক ছেলে (তারেক রহমান) অসুস্থ।শত ইচ্ছা করলেও তাদের আমি কাছে রাখতে পারছি না।মা হয়ে এর চেয়ে কষ্টের আর কি আছে?। সন্তানদের মতই আমার দলের নেতাকর্মীরা দীর্ঘদিন এই সরকারের জুলুম-নির্যাতনের শিকার।

তিনি বলেন, সারাদেশের মানুষেরই ওপর দুঃশাসন, অত্যাচার, খুন, গুম, জেল-জুলুম জেঁকে বসেছে।
মানুষ এসব থেকে মুক্তি চায়। সেজন্য তারা পরিবর্তন চাইছে। এটা অন্য কোনো পথে নয়, জনগণের ভোটের মাধ্যমেই হতে হবে।