শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১০:০১

সাতছড়িতে অভিযান, ১০টি ট্যাঙ্ক বিধ্বংসী রকেট উদ্ধার

Published : 2018-02-03 12:21:00, Updated : 2018-02-03 16:30:05
সংগৃহিত ছবি

অনলাইন প্রতিবেদক : হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে র‌্যাবের অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। এ অভিযানে ১০টি ট্যাঙ্ক বিধ্বংসী রকেট উদ্ধার করেছে হয়েছে।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ২টায় র‌্যাবের মিডিয়া উইং প্রধান মুফতি মাহমুদ এ অভিযানের সমাপ্তি ঘোষণা করেন। 

প্রেস ব্রিফিংয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ডিজির অংশ নেয়ার কথা থাকলেও তিনি আবহাওয়া খারাপ থাকায় আসতে পারেননি।

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে শনিবার দুপুর পর্যন্ত চালানো এ অভিযান সম্পর্কে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের প্রধান মুফতি মাহমুদ খান বলেন, একটি বাংকারের ভেতর থেকে চীনের তৈরি টাইপ ৬৯ মডেলের দশটি রকেট উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ৪০ মিলিমিটার হাই এক্সপ্লোসিভ এ রকেটগুলো ১৫শ মিটারের মধ্যে ট্যাংক বা গাড়ি ধ্বংস করতে সক্ষম।

তিনি আরও বলেন, সীমান্তবর্তী এলাকা হওয়ায় বিচ্ছিন্নতাবাদী কোনো গ্রুপ এগুলো মজুদ করে তাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। রকেটগুলো দেশের কোনো সন্ত্রাসী বা জঙ্গি গোষ্ঠী ব্যবহার করে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, এমন কোনো তথ্য তাদের কাছে নেই।

মুফতি মাহমুদ বলেন, সাতছড়িতে র‌্যাব এর আগেও তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ মর্টার সেল, রকেট লঞ্চার, মেশিনগানসহ গোলাবারুদ উদ্ধার করে। এর অংশ হিসেবে এ অভিযান চালানো হয়।

তিনি বলেন, অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। তবে ওই এলাকাটিতে গোয়েন্দা নজরদারী থাকবে। দুষ্কৃতিকারীরা যাতে এই এলাকাকে ব্যবহার করে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে র‌্যাব সতর্ক রয়েছে। 

প্রেস ব্রিফিংকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন র‌্যাব-৯ সিলেট ক্যাম্পের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান ও বিমান চন্দ্র কর্মকার।

এ সময় হবিগঞ্জের জেলা প্রশাসক মনীষ চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার আসম সামছুর রহমান ভূঁইয়া, সিনিয়র সহকারী পুলিশ সুপার এসএম রাজু আহমেদসহ র‌্যাব এবং পুলিশের শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।