শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ০২:১৩

চট্টগ্রাম টেস্ট : ২০০ রানের লিড নিল লঙ্কানরা

Published : 2018-02-03 09:57:00, Updated : 2018-02-03 15:00:41

অনলাইন ডেস্ক : চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে দারুণ ব্যাটিং করেও বোলারদের ব্যর্থতায় শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাকফুটে রয়েছে বাংলাদেশ। ধনঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিসের পর সেঞ্চুরির দেখা পেলেন রোশান সিলভা। চতুর্থ দিনের শুরু থেকেই দেখে শুনে ব্যাট করে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন লঙ্কান এই ব্যাটসম্যান। তাকে সঙ্গ দিয়ে ক্যারিয়ারের ১৬তম হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন লঙ্কান অধিনায়ক চান্দিমাল। তবে নিজের সেঞ্চুরিকে বেশিদূর এগিয়ে নিতে পারেননি। তার আগেই মেহেদি হাসান মিরাজের বলে উইকেটের পিছনে লিটন দাসের ক্যাচে পরিণত হন তিনি।

এর আগে ২৩০ বলে ৬ চার ও ১ ছক্কায় ১০৯ রানে ইনিংস খেলেন। ৭তম উইকেটে সুরাঙ্গা লাকমাল ০৯ করে আউট হন। রঙ্গনা হেরাথ ২৪ রা করে আউট হন।মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে তাইজুল ইসলামের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল। সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থাকতে বিদায় নেন তিনি (৮৭)। ১৮৫ বলে তিনটি চারের সাহায্যে নিজের ইনিংস সাজান চান্দিমাল। আর দ্বিতীয় উইকেট তুলে নিলেন তাইজুল। ১৯৯.৩ ওভারে লঙ্কানদের সংগ্রহ ৯ উইকেট হারিয়ে ৭১৩ রান। এরপর ইনিংস ঘোষাণা করেন লঙ্কানরা।লক্ষণ সান্দাকান ০ ও লাহিরু কুমারা ২ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশের প্রথম ইনিংসে ৫১৩ রানের জবাবে সফরকারীরা তৃতীয় দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৫০৪ রান করেছে।তৃতীয় দিন লঙ্কান দুই টপঅর্ডার ব্যাটসম্যান কুশাল মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভা তাদের ক্যারিয়ার সেরা ব্যক্তিগত ইনিংস খেলেন। ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে থাকতে বিদায় নেন মেন্ডিস (১৯৬)। আর ১৭৩ করেন ডি সিলভা। 

গতকাল স্বাগতিক বোলারদের এই দুটি সাফল্যই ছিল। কেননা পরের দুই ব্যাটসম্যান রোশেন সিলভা ও অধিনায়ক দিনেশ চান্দিমাল অপরাজিত থেকে মাঠ ছাড়েন। সেঞ্চুরির দ্বারপ্রান্তে রোশেন (৮৭)। চান্দিমাল ছিলেন ৩৭ রানে।লঙ্কান ব্যাটিং দৃঢ়তায় কিছুটা ঢাকা পড়ে যায় প্রথম ইনিংসে বাংলাদেশের কীর্তি। যেখানে মুমিনুল হক ১৭৬ রানে বীরোচিত এক ইনিংস খেলেছিলেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস (উইকেটরক্ষক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কান একাদশ: দিমুথ করুনারত্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), রোশেন সিলভা, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাখ, সুরাঙ্গা লাকমল, লক্ষণ সান্দাকান, লাহিরু কুমারা।