রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১২:১০

ফাঁস প্রশ্নের সঙ্গে আসল প্রশ্ন মিললে পরীক্ষা বাতিল

Published : 2018-02-01 16:05:00, Updated : 2018-02-01 16:10:24

অনলাইন প্রতিবেদক : এসএসসির ফাঁস প্রশ্নের সঙ্গে আসল প্রশ্ন মিলে গেলে পরীক্ষা বাতিল করা হবে। এ কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) বেলা সোয়া ৩টার দিকে সংবাদমাধ্যমকে এ কথা জানান তিনি।

এসএসসি ও সমানের পরীক্ষার শুরু কিছুক্ষণ পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলা প্রথম পত্রের ‘খ’ সেটের প্রশ্ন ফাঁস হওয়ার খবর ছড়িয়ে পড়ে। তবে বিষয়টিকে মিথ্যা ও গুজব বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ফেসবুকে বাংলা প্রথম পত্রের ‘খ’ সেটের প্রশ্ন ফাঁস হয়েছে বলে যে পোস্ট করা হয়েছে এটি মিথ্যা ও গুজব। প্রশ্নের মতো দেখতে হলেও এর সঙ্গে আমরা আজকে পরীক্ষার প্রশ্ন মিলিয়ে দেখেছি কোনো মিল নেই। বিটিআরসি ও আইনশৃঙ্খলা বাহিনীদের নির্দেশ দিয়েছি এই পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য। তারা ইতোমধ্যে এ বিষয়ে কার্যক্রম শুরু করে দিয়েছেন।

প্রসঙ্গত, প্রশ্নফাঁস ঠেকাতে কড়া পরিবেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের প্রথম পরীক্ষা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় শিক্ষার্থীরা এবারই প্রথম পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে উপস্থিত হয়ে নিজ আসনে বসে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৩ হাজার ৪১২টি কেন্দ্রে ২০ লাখ ৩১ হাজার ৮শ ৮৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এদের মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২শ ১২ জন ছাত্র এবং ছাত্রী রয়েছেন ১০ লাখ ৮ হাজার ৬শ ৮৭ জন।

গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ৪৫ হাজার ২৮৬ জন। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলো ১৭ লাখ ৮৬ হাজার ৬শ ১৩ জন।