শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০২:১৫

৪৯ কুর্দি বিদ্রোহীকে হত্যার দাবি তুরস্কের

Published : 2018-02-01 14:50:00

অনলাইন ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) ১৯টি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তুরস্কের যুদ্ধবিমান। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে গত সোমবার (২৯ জানুয়ারি) চালানো ওই হামলায় ৪৯ কুর্দি বিদ্রোহী নিহত হয়েছে।

তুর্কি সরকারের সঙ্গে বিচ্ছিন্নতাবাদী কুর্দিদের বিরোধ অনেক পুরনো। আশির দশক থেকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে পিকেকে-র সঙ্গে দীর্ঘদিন ধরে লড়াই হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও তুরস্ক পিকেকে-কে সন্ত্রাসী গ্রুপ আখ্যা দিয়ে থাকে।

এখন পর্যন্ত পিকেকের সঙ্গে লড়াইয়ে ৪০ হাজার মানুষ নিহত হয়েছে। ২০১২ সালে তুরস্ক সরকার ও কুর্দিদের মধ্যে সম্পাদিত শান্তি চুক্তি দীর্ঘ আড়াই বছর পর ২০১৬ সালের জুন মাসে ভেঙে যায়। এরপর ফের দুপক্ষের সংঘাত শুরু হয়।

বিবৃতিতে তুরস্কের সেনাবাহিনী বলেছে, তুরস্কের সীমান্ত পোস্টে হামলা চালানোর প্রস্তুতির অংশ হিসেবে ব্যবহৃত কুর্দি বিদ্রোহীদের ইরাকের আশ্রয়স্থল, পালিয়ে থাকার জায়গা ও অস্ত্রের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে তা গুড়িয়ে দেওয়া হয়েছে। সূত্র: রয়টার্স