সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:০৯

কি হবে ৮ ফেব্রুয়ারির পর?

Published : 2018-01-31 17:11:00, Updated : 2018-02-01 18:13:46
ফাইল ছবি অনলাইন প্রতিবেদক: আগামী ৮ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে বাংলাদেশের রাজনীতিতে এক ধরনের চাপা উত্তেজনা বিরাজ করছে। সময় যতই গড়াচ্ছে, উত্তেজনা ততই বাড়ছে। একইসঙ্গে সাধারণ মানুষের মাঝেও কিছুটা উদ্বেগের সৃষ্টি হয়েছে। কারণ এদেশের মানুষ ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পর যে অস্থিরতা দেখেছে, তা আর দেখতে চায় না। সাধারণ মানুষ চায় শান্তিপূর্ণ পরিবেশ।  

৮ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে ’জিয়া অরফানেজ ট্রাস্ট’ মামলার রায়ের দিন ধার্য করা হয়েছে। এই মামলায় খালেদা জিয়াকে দোষী করে দণ্ড দেয়া হলে, তিনি কারাগারে যেতে পারেন। তবে সবকিছুই নির্ভর করছে আদালতের রায়ের উপর। খালেদা জিয়া কারাগারে গেলে দল কিভাবে চলবে বিএনপি ইতোমধ্যেই সেই প্রস্তুতি নিয়ে রেখেছে। তবে খালেদা জিয়া তার দলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বলেছেন, তাকে গ্রেফতার করার মত ভুল শেখ হাসিনা করবেন না।

এদিকে আওয়ামী লীগের শীর্ষ কয়েকজন নেতার সঙ্গে সকালের খবর অনলাইন থেকে যোগাযোগ করা হলে তারা নাম প্রকাশ করে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে নাম প্রকাশ না করার শর্তে একাধিক নেতা জানান, খালেদা জিয়ার রায় আদালত দিবে। আর এই রায়কে কেন্দ্র করে বিএনপি দেশে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করলে সময় উপযোগী ব্যবস্থা নিবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ কোনো ধরনের সহিংসতা করতে দিবে না।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির শীর্ষ নেতারা খালেদা জিয়ার মামলার রায় নিয়ে হুশিয়ার করেছেন। দলটি বলছে খালেদা জিয়াকে অন্যায়ভাবে শাস্তি দেওয়া হলে সেটা তারা মানবে না। তবে রায়ে দণ্ড দেয়া হলে কি ধরনের আন্দোলনে তারা যাবেন, তা এখনো পরিস্কারভাবে কিছু বলেনি দলটি। উল্লেখ্য, আদালতের রায়ের আগে কোনো ধরনের আন্দোলনের ঘোষণা দেয়া আদালত অবমাননার মধ্যেই পরে।