মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৫৭

যুক্তরাষ্ট্রে পরমাণু হামলার আশঙ্কা

Published : 2018-01-31 17:01:00

অনলাইন ডেস্ক : কয়েক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রে পরমাণু ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে উত্তর কোরিয়া। এমন উদ্বেগই প্রকাশ করেছেন সিআইএ প্রধান মাইক পম্পেও। তিনি বলেছেন, আর মাত্র কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালানোর মতো সক্ষমতা অর্জন করতে পারে পিয়ংইয়ং।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান হিসেবে এক বছর পূর্তিতে সোমবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। পম্পেও বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের হুমকি নিয়ে গোয়েন্দা সংস্থার বৈঠকে নিয়মিত আলোচনা হয়।

তিনি বলেন, "মাত্র কয়েক মাসের মধ্যে কিম যুক্তরাষ্ট্রকে নিশানা করে পরমাণু অস্ত্র প্রয়োগ করতে পারে বলে আমরা প্রায়ই আলোচনা করি। আমাদের কাজ হচ্ছে, মার্কিন প্রেসিডেন্টকে দফায় দফায় রিপোর্ট দিয়ে সতর্ক করা। এর উদ্দেশ্য হচ্ছে যাতে তিনি কূটনীতি বহির্ভূত উপায়ে সমস্যার মোকাবেলা করতে পারেন।"

একইসঙ্গে উত্তর কোরিয়ায় সামরিক অভিযান চালালে গণমৃত্যুর আশঙ্কা প্রকাশ করেছেন পম্পেও। বিশেষ করে যুক্তরাষ্ট্রের দুই মিত্র রাষ্ট্র জাপান ও দক্ষিণ কোরিয়ার মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে বিচলিত ওয়াশিংটন। কিমকে হটাতে গেলে বহু ক্ষয়ক্ষতি হবে বলেও সাক্ষাৎকারে উদ্বেগ প্রকাশ করেন পম্পেও। সূত্র: টাইমস অব ইন্ডিয়া