রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০২:৫৭

আইজিপি জাবেদ পাটোয়ারীর দায়িত্বভার গ্রহণ

Published : 2018-01-31 11:33:00, Updated : 2018-01-31 16:22:05

অনলাইন ডেস্ক : বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বুধবার (৩১ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে পুলিশ সদরদপ্তরে বিদায়ী আইজিপি এ কে এম শহীদুল হকের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয়ার পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এরপর তিনি গণভবনে যাবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে র‌্যাঙ্ক ব্যাজ পরাবেন।তিনি হলেন বাংলাদেশ পুলিশের ৪০তম আইজিপি। 

২৫ জানুয়ারি সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানানো হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনের স্বাক্ষরে এ প্রজ্ঞাপন জারি হয়। প্রজ্ঞাপনে জানানো হয়, আগামী ৩১ জানুয়ারি থেকে এ নিয়োগ আদেশ কার্যকর হবে। সেদিন বর্তমান আইজিপি একেএম শহীদুল হকের মেয়াদ শেষ হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী জাবেদ পাটোয়ারী চাঁদপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম ও সিরাজগঞ্জ জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ঢাকা মহানগর পুলিশ কমিশনার ছাড়াও তিনি বাহিনীর নানা গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

জাবেদ পাটোয়ারী বিসিএস পুলিশের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। তিনি পুলিশ বাহিনীতে যোগ দেন ১৯৮৬ সালে। সম্মিলিত মেধা তালিকায় তার অবস্থান চতুর্থ এবং পুলিশের এই ব্যাচে প্রথম। তার চাকরির মেয়াদ ২০২০ সালের এপ্রিল পর্যন্ত।