সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:১২

দুর্নীতি বিরোধী অভিযানে আটকদের মুক্তি: সৌদি কোষাগারে ১০৬০০ কোটি ডলার

Published : 2018-01-31 11:19:00

অনলাইন ডেস্ক : সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে শুরু হওয়া দুর্নীতিবিরোধী অভিযানে আটক ব্যক্তিদের মুক্তির বিনিময়ে ১০ হাজার ৬০০ কোটি ডলার আদায় করা হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সৌদ আল-মুজিব এই তথ্য জানিয়েছেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ-তে প্রকাশিত এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল বলেন, আটক ব্যক্তিদের মুক্তির জন্য সমঝোতার অর্থের পরিমাণ ৪০০ বিলিয়ন সৌদি রিয়াল (১০৭ বিলিয়ন ডলার) ছাড়িয়ে গেছে। তিনি জানান, সমঝোতায় অর্থের পাশাপাশি বিভিন্ন ধরনের সম্পদ যেমন, জমি, বাণিজ্যিক প্রতিষ্ঠান, শেয়ার ইত্যাদি অন্তর্ভূক্ত রয়েছে। দুর্নীতিবিরোধী অভিযানে আটক ব্যক্তিদের সংখ্যা ছিল ৩৮১। এদের মধ্যে দুর্নীতির অভিযোগে তদন্তের অংশ হিসেবে এখনও আটক রয়েছেন ৫৬ জন।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে সৌদি আরবে দুর্নীতিবিরোধী কমিটি গঠিত হয়। যুবরাজ  সালমানের নেতৃত্বে গঠিত এই কমিটি একদিনে আটক করে প্রিন্স আলওয়ালিদসহ ১১ জন ধনাঢ্য রাজপুত্র এবং কয়েকজন ক্ষমতাসীন ও সাবেক মন্ত্রীকেও।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, একরাতে ২০০ জনেরও বেশি অভিজাত ব্যক্তিকে আটকের কয়েকদিনের মধ্যে এই সংখ্যা ৫০০ ছাড়িয়ে যায়। এসব অভিজাতদের নিয়ে রাখা হয় সৌদি আরবের বিলাসবহুল হোটেল রিৎজ কার্লটন হোটেলে। পরে ‘দুর্নীতির অর্থ’ রাষ্ট্রীয় কোষাগারে ফেরত দেওয়ার শর্তে তাদের মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। সূত্র: রয়টার্স