শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫০

আজ জাতিসংঘে বক্তব্য দেবেন স্পিকার

Published : 2018-01-31 10:17:00, Updated : 2018-01-31 10:45:28
ফাইল ছবি

অনলাইন ডেস্ক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ বুধবার (৩১ জানুয়ারি) জাতিসংঘের সদর দফতরে ‘কমিশন অন সোস্যাল ডেভেলপমেন্ট’- এর ৫৬তম সেশনে প্যানেল আলোচক হিসেবে বক্তৃতা করবেন। স্পিকারের বক্তব্যের বিষয়বস্তু ‘গ্লোবাল রিভিউ অব দ্য আউটকাম অব দ্য থার্ড রিভিউ অ্যান্ড এ্যাপ্রাইজল অব দ্য মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্লান অব অ্যাকশন অন এজিং (এমআইপিএএ)- ২০০২।’

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিউইয়র্কে অবস্থান করা স্পিকার প্যানেল বক্তৃতায় এমআইপিএএ-এর পর্যালোচনা ও মূল্যায়নের ফলাফলের ওপর বৈশ্বিক পর্যালোচনা সংক্রান্ত জাতিসংঘের ইকোনমিক এ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এ্যান্ড দ্য প্যাসিফিক (এসকাপ)-এর বৈঠকে গৃহীত সিদ্ধান্ত ও ফলাফল উপস্থাপন করবেন। ওই কর্মসূচিতে অংশগ্রহণের জন্য স্পিকার ইতোমধ্যে নিউইয়র্কে পৌঁছেছেন।

সূত্র জানায়, ২০১৭ সালের ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ব্যাংককে এমআইপিএএ-এর পর্যালোচনা ও মূল্যায়ন বিষয়ে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এক সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ এ সম্মেলনে সভাপতিত্ব করে। সম্মেলনে চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে কীভাবে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এজেন্ডাগুলো বাস্তবায়ন করা সম্ভব সে সম্পর্কে সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতিসংঘের ৫টি আঞ্চলিক কমিশনের সহায়তায় উচ্চ পর্যায়ের একটি প্যানেল আলোচনার আয়োজন করে। মাদ্রিদ কর্মপরিকল্পনার সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য প্যানেলে আলোচনা করা হবে। কমিশনের কর্মপরিকল্পনার উপর প্রতি ৫ বছর পর পর্যালোচনা করার সিদ্ধান্ত হয়।