শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৪৭

বই মেলায় উস্কানিমূলক বই আনলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

Published : 2018-01-30 16:25:00
ফাইল ছবি

অনলাইন প্রতিবেদক : অমর একুশে বইমেলায় সাম্প্রদায়িক উস্কানিমূলক বই আনলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এ সতর্কবার্তা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।


মঙ্গলবার (৩০ জানুয়ারি) বইমেলার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনের পর এক সংবাদ সম্মেলনে তিনি এ সতর্কবার্তা দেন।

লেখক প্রকাশকদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন বই মেলায় না আনার অনুরোধ করছি। যদি কেউ এমন বই আনে তাহলে বাংলা একাডেমির গঠিত কমিটি এবং ডিএমপির সদস্যরা এগুলো শনাক্ত করে আইনগত ব্যবস্থা নেবে। এছাড়াও গোয়েন্দা পুলিশের সদস্যরা বইগুলো শনাক্তে নজরদারি করবে।

একুশে বইমেলার নিরাপত্তার বিষয়ে কমিশনার বলেন, মেলাকে কেন্দ্র করে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলার ভেতর ও চারপাশে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। মেলায় প্রবেশ ও বাহিরে আলাদা গেট থাকবে যাতে দর্শনার্থী বের হওয়ার সময় শ্লীলতাহানি কিংবা ধাক্কাধাক্কির ঘটনা না ঘটে।

প্রবেশ গেটে আর্চওয়ে লাগানো হবে। এছাড়াও পুলিশের সদস্যরা মেটাল ডিটেক্টর দিয়ে আগতদের তল্লাশি করবে। নিরাপত্তার স্বার্থে মেলায় আগতদের ভ্যানেটি ব্যাগ, ব্যাকপ্যাক, ধারালো অস্ত্র এবং দাহ্য পদার্থ নিয়ে না আসার অনুরোধ জানান কমিশনার।

ডিএমপি কমিশনার বলেন, দোয়েল চত্বর থেকে টিএসসি পর্যন্ত যানবাহনমুক্ত থাকবে। এই সড়কে শুধুমাত্র হাঁটা যাবে। সড়কের দুইপাশের ভাসমান দোকানগুলো উচ্ছেদ করা হবে। নীলক্ষেত, শাহবাগ, বকশীবাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও মেলার ভেতরে পোশাক ও সাদা পোশাকের পুলিশ দায়িত্ব পালন করবে। ডগ স্কোয়াড দিয়ে পুরো মেলা প্রাঙ্গণ সুইপিং করা হবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকবে সোয়াট ও বোমা ডিস্পোজাল ইউনিট।

তিনি আরও বলেন, কোনো লেখক অথবা প্রকাশকের বাড়তি নিরাপত্তা লাগলে তাকে আগে থেকেই পুলিশকে জানাতে পারে। তাকে অতিরিক্ত পুলিশ দেয়া হবে।

সর্বশেষ সংবাদ