রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০২:৫৭

ইসরায়েলের বিষ দিয়েই ইয়াসির আরাফাতকে হত্যা

Published : 2018-01-30 11:49:00, Updated : 2018-01-30 17:46:39

অনলাইন ডেস্ক : ইসরায়েল বিকিরণ বিষক্রিয়ার আশ্রয় নিয়েছিল ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাতকে হত্যা করতে। নতুন একটি বইয়ে এ তথ্য উঠে এসেছে। এর আগেও এই অভিযোগ উঠলেও ইসরায়েল বরাবরই তা প্রত্যাখ্যান করে এসেছে।

ইসরায়েলের তেল আবিবে প্রকাশিত দৈনিক ইদিয়ত আহারোনত-এর গোয়েন্দাবিষয়ক প্রতিনিধি রনেন বার্গম্যান 'রাইজ অ্যান্ড কিল ফার্স্ট' নামের ওই বই রচনা করেছেন। বইটির জন্য তিনি তাঁর দেশের গুপ্তচর সংস্থা মোসাদ, নিরাপত্তা সংস্থা শিন বেত ও সেনাসদস্যদের পিছু ছুটেছেন, তাঁদের সাক্ষাৎকার নিয়েছেন। সাক্ষাৎকার দেওয়া ব্যক্তিদের মধ্যে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক ও এহুদ ওলমার্টও রয়েছেন।

এক হাজার সাক্ষাৎকার এবং হাজারো নথিপত্রের ওপর ভিত্তি করে ছয় শতাধিক পৃষ্ঠার 'রাইজ অ্যান্ড কিল ফার্স্ট' রচনা করেছেন রনেন। ইরানের সঙ্গে ছায়াযুদ্ধের অংশ হিসেবে ইসরায়েল দেশটির ছয় থেকে সাতজন পরমাণুবিজ্ঞানীকে হত্যা করেছে বলে জানানো হয়েছে বইটিতে। শুধু তা-ই নয়, শত্রুকে ঘায়েল করতে ইসরায়েলের গুপ্তচরেরা কখনো টুথপেস্টে বিষপ্রয়োগ করেছেন।

২০০৪ সালে ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাতের মৃত্যু নিয়ে বিস্তারিত বর্ণনায় অপারগতা প্রকাশ করেছেন বার্গম্যান। তাঁর ভাষ্য, ইসরায়েলি সেনাবাহিনীর তৎপরতার কারণে তিনি এ বিষয়ে বিস্তারিত জানাতে পারছেন না।