রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৫৭

ছাত্র ধর্মঘট : রাজশাহী ও সিলেট বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলা

Published : 2018-01-29 12:25:00, Updated : 2018-01-29 13:29:29
২৯ জানুয়ারি শাহজালাল বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘটে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ

অনলাইন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের কর্মসূচিতে হামলার প্রতিবাদে প্রগতিশীল ছাত্র জোটের ডাকে ছাত্র ধর্মঘটে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ও সিলেটে হামলা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রগতিশীল ছাত্রজোটের অবস্থান কর্মসূচিতে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এতে ছাত্রজোটের এক কর্মী আহত হয়েছেন। সোমবার (২৯ জানুয়ারি) বেলা ১১টা ২০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।

এ হামলায় ছাত্রজোটের ৯ কর্মী আহত হয়েছেন।আহতদের মধ্যে রয়েছেন- ছাত্র জোটের আহ্বায়ক প্রসেনজিত রুদ্র, সাধারণ সম্পাদক নাজিরুল আযিম বিশ্বাস, রুবায়েত আহমেদ, জয়দ্বীপ দাশ, রশিদ ইফাজ, তৌহিদুজ্জামান জুয়েল, এমকে মুনিম, আব্দুল্লাহ হেল কাফি, নাইম আশরাফ আদিব।

ছাত্রজোটের নেতাকর্মীরা অভিযোগ করেন, ছাত্রলীগ নেতা মুশফিকুর রহমান ভুঁইয়ার নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা  অবস্থান কর্মসূচিতে হামলা চালায়। এসময় ছাত্রজোটের এক কর্মী আহত হয়েছেন। এদিকে ছাত্র ধর্মঘটের অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট পালন করছে প্রগতিশীল ছাত্র জোট।সোমবার সকাল থেকেই জোটের নেতাকর্মীরা অনুষদগুলোর ফটক বন্ধ করে অবস্থান নিয়েছেন। ফলে অধিকাংশ বিভাগে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। তবে চারটি বিভাগে পূর্বনির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিপীড়ন বিরোধী আন্দোলনে হামলাকারীদের শাস্তির দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রগতিশীল ছাত্রজোটের ধর্মঘট চলছে। রোববার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘট পালনের ডাক দেন। অাগে ঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা সোমবার (২৯ জানুয়ারি) সকাল থেকে ক্লাস বর্জন করে। তবে তারা ক্যাম্পাসে কোনো ধরনের মিছিল করেনি। নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ধর্মঘটের সমর্থনে শহর শাখার নেতা-কর্মীদের সঙ্গে মিছিল ও সমাবেশ করে।

চবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি ধীষন চাকমা গণমাধ্যমকে বলেন, শহরে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ছাত্র ধর্মঘটের সমর্থনে মিছিল করা হয়েছে। অামরাসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা সকাল থেকে ক্লাস বর্জন করেছি।