সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:১৫

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের ঢাকা ত্যাগ

Published : 2018-01-29 12:11:00, Updated : 2018-01-29 14:53:44
ফাইল ছবি

অনলাইন ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ঢাকা ছেড়েছেন। সোমবার (২৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিবে ইন্দোনেশিয়ান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে সস্ত্রীক তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে তাদের বিদায় জানান।

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুর্দশা দেখতে দু’দিনের সফরে শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে ঢাকা আসেন জোকো উইদোদো ও তার স্ত্রী ইরিয়ানা জোকো উইদোদো।
বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম বিমানবন্দরে তাদের স্বাগত জানান। ওইদিন সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট উইদোদো।
এরপর গতকাল রোববার সকালে তিনি জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। দু’নেতার একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে তাদের নেতৃত্বে শুরু হয় দু’দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক। সেখানে দু’নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে একটি বাণিজ্য চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী ইনগারটিয়াস্তো লুসিতানিয়া নিজ নিজ দেশের পক্ষে এসব চুক্তি ও সমঝোতায় সই করেন। এরপর বিকেলে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে তাদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।