রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৪৫

জুমার নামাজে প্রথম নারী ইমাম, পড়েছেন বিপাকে

Published : 2018-01-28 17:17:00, Updated : 2018-01-28 17:21:41
অনলাইন ডেস্ক: ভারতের কেরালায় শুক্রবারের পবিত্র জুমার নামাজে ইমামতি করে বিপাকে পড়েছেন এক নারী। মসজিদের দীর্ঘদিনের প্রথা ভেঙে জামিদা নামের ওই নারীর নেতৃত্বে জুমার নামাজের জামা'ত অনুষ্ঠিত হয়। পুরুষদের নামাজে নেতৃত্ব প্রদান করে হুমকির মুখে পড়েছেন ৩৪ বছর বয়সী ওই নারী।

কেরালার মালাপ্পুরম জেলার ওয়ান্ডুরের বাসিন্দা জামিদা। পেশায় একজন স্কুল শিক্ষিকা। ধর্মপ্রাণ মুসলমানদের অভিযোগ, জামিদা ধর্মকে আঘাত করেছেন। অন্য অর্থে ধর্মকে অশুচি করেছেন।

জানা গেছে, শিক্ষকতার পাশাপাশি জামিদা কোরআন সুন্নাহ সোসাইটির সাধারণ সম্পাদক। এই সংগঠনটি ধর্মীয় সংস্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। আন্দোলনের জেরে জামিদা এখন মসজিদের ইমাম। ভারতের ইতিহাসে প্রথম নারী ইমাম। নারী-সহ প্রায় ৮০ জন শুক্রবারের এই নামাজে অংশ নিয়েছিলেন। যার নেতৃত্বে ছিলেন জামিদা।

প্রথম দিকে জামিদার কাজকে অনেকেই উচ্চস্বরে সমর্থন করেছিলেন। ভাল পদক্ষেপ বলেছিলেন। কিন্তু এরপরই হুমকি শুরু হয়ে যায়। ভীত জামিদা এখন পুলিশের নিরাপত্তা চাইছে।

এ ব্যাপারে জামিদার দাবি, ইসলামের কোথাও লেখা নেই যে, কোনো নারী প্রার্থনায় নেতৃত্ব দিতে পারবেন না। পুরুষতান্ত্রিক সমাজের জেরেই এই অবস্থা। ক্ষমতা ধরে রাখতে মানুষের সুবিধা অনুযায়ী কোরআনের মতবাদ ভিন্নভাবে প্রচার করা হয়েছে। একই কারণে নারীদেরও ভেদাভেদের দৃষ্টিতে দেখা হয়।