মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৪৮

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

Published : 2018-01-28 14:58:00, Updated : 2018-01-28 16:32:14

অনলাইন ডেস্ক : কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো । রোববার (২৮ জানুয়ারি) দুপুর ১টায় বিশেষ বিমানে কক্সবাজার পৌঁছান। বিমানবন্দর থেকে তিনি সরাসরি উখিয়ার জামতলি রোহিঙ্গা ক্যাম্পে যান। তার সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আলী হাসানসহ সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা। কক্সবাজারের উখিয়ার জামতলি ক্যাম্পে তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এই সময় তিনি রোহিঙ্গাদের মাঝে ত্রাণ-সামগ্রী বিতরণ করেন।

দক্ষিণপূর্ব এশিয়ার জোট- আসিয়ান এর ক্ষমতাশালী রাষ্ট্র ইন্দোনেশিয়ার রাষ্ট্রপ্রধানের বাংলাদেশ সফর, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে বলে দাবি করেছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক শেষে এ কথা জানান তিনি।

এ সময়, দু'দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতামূলক ৫টি সমঝোতা সই হয়। এর আগে, জোকো উইদোদো সাভারে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরও পরিদর্শন করেন তিনি।মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের ভয়াবহ অভিজ্ঞতা ও তাদের বাস্তুচ্যুত জীবনধারণ নিজ চোখে দেখতে বাংলাদেশে আসেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।