শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ০২:১৩

শেখ হাসিনা-জোকো বৈঠক, ৫ চুক্তি-সমঝোতা সই

Published : 2018-01-28 10:18:00, Updated : 2018-01-28 16:01:11

অনলাইন ডেস্ক : বাংলাদেশে সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেছেন। রোববার (২৮ জানুয়ারি) সোয়া ১০টার দিকে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।এর আগে সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসে পৌঁছান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে জোকো উইদোদোকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে তারা একান্ত বৈঠকে বসেন । 

বৈঠকে শেষে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বিষয়ক পাঁচটি চুক্তি ও সমঝোতা সই হয়েছে।দুইদেশের মধ্যে অগ্রাধিকার বাণিজ্য সুবিধা সংক্রান্ত চুক্তি, দুইদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত বৈঠক আয়োজনে সমঝোতা, মৎস্যসম্পদ আহরণ সংক্রান্ত বিষয়ে যৌথ সম্মতিপত্র, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) টার্মিনালে অবকাঠামো উন্নয়ন ও এ সংক্রান্ত বিষয়ে দু’টি সমঝোতা স্মারক সই হয়।  

এর আগে, জোকো উইদোদো সাভারে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরও পরিদর্শন করেন তিনি।মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের ভয়াবহ অভিজ্ঞতা ও তাদের বাস্তুচ্যুত জীবনধারণ নিজ চোখে দেখতে কক্সবাজারে যান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

দুই দিনের সফরে শনিবার (২৬ জানুয়ারি) বিকালে ঢাকায় পৌঁছান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও তার স্ত্রী ইরিয়ানা জোকো উইদোদো। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম বিমানবন্দরে তাকে স্বাগত জানান।