রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ১২:১০

থারাঙ্গাকে ফিরিয়ে ৫০ উইকেট মোস্তাফিজের

Published : 2018-01-27 15:11:00, Updated : 2018-01-27 15:17:50
ফাইল ছবি

অনলাইন ডেস্ক : সিরিজের ফাইনাল ম্যাচে উপুল থারাঙ্গাকে আউট করে নতুন এক কীর্তি গড়লেন মোস্তাফিজুর রহমান। তিনিই এখন ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম ৫০ উইকেট শিকারি বোলার।

শনিবার (২৭ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে টস হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ। লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমাল টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

রিভিউতে ৩৬তম ওভারে বেঁচেও গেছেন উপুল থারাঙ্গা। তবেই সেই তাকে ওই ওভারেই ব্যক্তিগত ৫৬ রানে বোল্ড করে দিয়ে টাইগার শিবিরে বেশ খানিকটা স্বস্তির সুবাতাস বইয়ে দিলেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। আর বাংলাদেশের ইতিহাসের দ্রুততম বোলার হিসেবে ওয়ানডেতে ৫০ উইকেটের মাইলফলকটা দলের দারুণ প্রয়োজনের সময় স্পর্শ করলেন ফিজ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৯ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১৫৯ রান। অধিনায়ক দিনেশ চান্দিমাল ২০ পেরিয়েছেন। থিসারা পেরেরা যোগ দিয়েছেন তার সাথে।

এর আগে ফাইনাল ম্যাচে থারাঙ্গাকে ভালোভাবেই সঙ্গ দিচ্ছিলেন ডিকভেলা। তৃতীয় উইকেটে এ দুইজন মিলে গড়েন ৭১ রানের জুটি। অবশেষে ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটি ভাঙেন সাইফউদ্দিন। সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে ডিকভেলার ব্যাট থেকে আসে ৪২ রান।

এর আগে মমেন্ডিস ঝড়ে তিন ছয় ও এক চারে এই স্পিনারের ওভার থেকে তুলে নিলেন ২৩ রান। নিজের তৃতীয় ওভার করতে এসে মেন্ডিস ঝড় থামালেন মাশরাফি। মাহমুদউল্লাহর তালুবন্দি করে মাত্র ৯ বলে ২৮ রান করা ডানহাতি এই ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান টাইগার এই অধিনায়ক।

এর আগে ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মত মাঠে নেমেই জ্বলে উঠেন মিরাজ। বল হাতে নিজের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরান গুনাথিলাকাকে। তামিমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে বাঁহাতি ব্যাটসম্যান করেন মাত্র ৬ রান।

ফাইনালে বাংলাদেশের একাদশে পরিবর্তন তিনটি। জায়গা হারিয়েছেন এনামুল হক বিজয়। তার জায়গায় সুযোগ পেয়েছেন মোহাম্মদ মিঠুন। বাজে সময় কাটানো নাসির হোসেনও কাটা পড়েছেন একাদশ থেকে। এই অলরাউন্ডারকে বাদ দিয়ে অফস্পিনার মেহেদী হাসান মিরাজকে প্রথমবারের মতো সুযোগ দেওয়া হয়েছে এই টুর্নামেন্টে। এক ম্যাচ খেলেই বাদ পড়েছেন আবুল হাসান। তার বদলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

লিগ পর্বের শেষ ম্যাচে এই শ্রীলঙ্কার বিপক্ষেই প্রথম হারের মুখ দেখে বাংলাদেশ। মাত্র ৮৬ রানে অলআউট হয়ে বড় এক ধাক্কা খেয়েছে মাশরাফি বিন মুর্তজারা। ফাইনাল মঞ্চে সেই প্রতিশোধ পর্ব সেরে শিরোপা উদযাপন করতে চায় বাংলাদেশ।

 

বাংলাদেশ দল
তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাইফউদ্দিন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল
উপল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকভেলা, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, শিহান মদুশঙ্কা, দুশমন্থ চামিরা, সুরঙ্গা লাকমল।