সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:১৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন

Published : 2018-01-27 12:47:00, Updated : 2018-01-27 16:12:26

অনলাইন ডেস্ক : সরকারি চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে দেশের ৬৪টি জেলায় একযোগে মানবন্ধন এবং রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (২৭ জানুয়ারি) বেলা ১১টার দিকে ঢাকায় কেন্দ্রীয়ভাবে এ কর্মসূচি শুরু হয়। জাতীয় প্রেস ক্লাবের সামনে রাস্তার বিপরীত পাশে হাজারখানেক শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশ নেন। এসময় মাথায় রঙিন ব্যাজ পরা শিক্ষার্থীরা ব্যানার ফেস্টুনে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবি জানান।

আন্দোলনের উদ্যোক্তা ইমতিয়াজ হোসেন বলেন, সারাদেশের জেলা পর্যায়ে লাখ লাখ শিক্ষার্থী যারা ইতোমধ্যে পড়াশুনা শেষ করেছেন তারা এ কর্মসূচিতে অংশ নিয়েছেন। আন্দোলনের পরবর্তী কর্মসূচি সম্পর্কে তিনি জানান, জেলা পর্যায়ে আজকের এ কর্মসূচি শেষে সবাই ঢাকার দিকে আসবে। মূলত আজ থেকেই আমরা জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করবো। সারাদেশে থেকে শিক্ষার্থীরা জড়ো হবার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আন্দোলনকারীরা জানান, চাকরিতে প্রবেশের ক্ষেত্রে সর্বনিম্ম বয়স ৩৫ করার দাবিতে তারা দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছেন। বিভিন্ন সময় তাদের দাবি জাতীয় সংসদের আলোচনায়ও এসেছে। দাবির যৌক্তিকতা মেনে নিয়ে এর পক্ষে কথা বলেছেন দেশের রাষ্ট্রপতিসহ বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতারা। কিন্তু এখনো দাবি মানা হয়নি।

খাগড়াছড়িতে মানবন্ধনের সময় বক্তব্য দেন শাহাদাৎ হোসেন কায়েস, মো. ফরিদ উদ্দিন ও জাহেদ হাসান।বক্তারা বলেন, সেশনজটসহ নানা জটিলতার কারণে নির্ধারিত সময়ের মধ্যে চাকরিতে আবেদন করা সম্ভব হয় না। তাই চাকরিতে আবেদনের সময়সীমা ৩৫ করার দাবি জানানো হয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে একই দাবিতে রাষ্ট্রপতির বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

চাকরির বয়স ৩৫ বছর করার দাবিতে সমাবেশ ও র‌্যালি করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ঠাকুরগাঁও। শনিবার (২৭ জানুয়ারি) দুপুরে ঠাকুরগাঁও প্রেসক্লাব থেকে র‍্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর ঠাকুরগাঁও চৌরাস্তায় ঘণ্টাব্যাপী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ এ র‌্যালি ও সমাবেশের আয়োজন করে।