রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০২:৪৯

অর্থের বিনিময়ে মুক্তি পেল কয়েকজন সৌদি ব্যবসায়ী

Published : 2018-01-27 10:50:00

অনলাইন ডেস্ক : দুর্নীতির অভিযোগে আটক যুবরাজ ও ব্যবসায়ীদের কয়েকজনকে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে মুক্তি দিয়েছে সৌদি আরব। মুক্তিপ্রাপ্তদের মাঝে মধ্যপ্রাচ্যভিত্তিক টেলিভিশন এমবিসি’র প্রধান ওয়ালিদ আল ইবরাহীম ও রাজকীয় আদালতের সাবেক প্রধান খালেদ আল তোয়াইজিরিও রয়েছেন। শনিবার একজন সৌদি কর্মকর্তার বরাত দিয়ে এ সংবাদ প্রকাশ করেছে রয়টার্স। তবে কত টাকার বিনিময়ে তাদের মুক্তি দেওয়া হয়েছে এ বিষয়টির উল্লেখ করা হয়নি।

গত নভেম্বর মাসে সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযান শুরু করে ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। এ ধারাবাহিকতায় দেশটির প্রায় দু’শজন যুবরাজ ও ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। তাদের ৯৫ জনকে গত সপ্তাহে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে মুক্তি দেওয়া হয়েছে। এখনও প্রায় শতাধিক ব্যবসায়ী ও যুবরাজ আটক রয়েছে। মূলত বিশ্ব বাজারে তেলের দাম কমে যাওয়ায় অর্থ সঙ্কটে পড়েছে সৌদি আরব। এ সঙ্কট কাটিয়ে উঠতেই দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেছে দেশটি। এর আগে গত নভেম্বর মাসে যুবরাজ মিতেব বিন আব্দুল্লাহ এক বিলিয়নেরও বেশি অর্থ সরকারি তহবিলে জমা দেওয়ার শর্তে মুক্তি পেয়েছিলেন। সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল জানান, অনিয়ম ও দুর্নীতির কারণে সৌদি আরবের প্রায় ১০০ বিলিয়ন ডলার অর্থের অপব্যবহার হয়েছে।

এদিকে বন্দিদের মাঝে সবচেয়ে প্রভাবশালী ও আলোচিত ধনকুবের প্রিন্স আল ওয়ালিদ বিন তালালকেও অল্প কিছু দিনের মধ্যেই মুক্তি দেওয়া হবে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়।

সূত্র: বিবিসি