শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৪৫

হাতের নাগালে পেলে সুচি হয়তো আমাকে মেরে বসতেন: মার্কিন কূটনীতিক

Published : 2018-01-26 10:46:00

অনলাইন ডেস্ক : রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সরকারের আন্তর্জাতিক প্যানেল থেকে পদত্যাগের পর, যুক্তরাষ্ট্রের সাবেক সেনেটর এবং কূটনীতিক বিল রিচার্ডসন বলেছেন সোমবার (২২ জানুয়ারি) কথা কাটাকাটির সময় রাগে ফেটে পড়ছিলেন অং সান সুচি।

যে আন্তর্জাতিক প্যানেল থেকে বিল রিচার্ডসন পদত্যাগ করেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে সেটি গঠন করেছিলেন অং সান সুচি নিজে। সোমবার এক বৈঠকে চরম ঝগড়ায় জড়িয়ে পড়েন রিচার্ডসন এবং সুচি। রিচার্ডসন নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, সম্প্রতি রয়টরস বার্তা সংস্থার দুই সাংবাদিকের আটক ও বিচারের প্রসঙ্গ তুলতেই মিস সুচি 'রাগে ফেটে পড়েন'।

"তার (মিস সুচির) মুখ রাগে কাঁপছিল, আমি যদি তার হাতের নাগালে থাকতাম তিনি হয়তো আমাকে মেরেই বসতেন, এতটাই রেগে গিয়েছিলেন তিনি।" রিচার্ডসন বলেন, মিডিয়া, মানবাধিকার বিভিন্ন সংস্থা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে মিস সুচি যে ভাষায় আক্রমণ করছিলেন তাতে তিনি "হতভম্ব" হয়ে পড়েছিলেন।

"আমি তাকে পছন্দ করি, তাকে সম্মান করি। কিন্তু রাখাইন ইস্যুতে তিনি নেতৃত্বে দেওয়ার নৈতিক অধিকার হারিয়েছেন।" রিচার্ডসন বলেছেন, রোহিঙ্গাদের নাগরিক অধিকার দেওয়ার মত মৌলিক ইস্যুতে তিনি মিয়ানমার সরকারের মধ্যে কোনো সততা দেখতে পাচিছলেন না।

রিচার্ডসনের বিরুদ্ধে অবশ্য পাল্টা অভিযোগ করেছে মিয়ানমার সরকার। সরকারের একজন মুখপাত্র বলেছেন, সুচির বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ চালিয়েছেন রিচার্ডসন। আন্তর্জাতিক প্যানেলের একজন সদস্য খিন নিও বিবিসিকে বলেছেন রয়টার্সের সাংবাদিকদের প্রসঙ্গটি সুচির সামনে না তোলার জন্য আগে থেকেই রিচার্ডসনকে সাবধান করা হয়েছিল।

সর্বশেষ সংবাদ