শনিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৪৩

পরীক্ষার ৩০ মিনিট আগে আসনে না বসলে অনুপস্থিত : শিক্ষামন্ত্রী

Published : 2018-01-25 11:18:00, Updated : 2018-01-25 13:29:21

অনলাইন ডেস্ক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ৩০ মিনিট আগে আসনে না বসলে অনুপস্থিত থাকবেন । এ কথা বলেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তিনি কথা বলেন। দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, দুর্নীতি ও অনিয়ম বরদাস্ত করবে না মন্ত্রণালয়।শুক্রবার থেকেই সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে। নিরাপত্তা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রশ্ন ফাঁসের ব্যাপরে তিনি বলেন, প্রশ্ন ফাঁসের ব্যাপারে আমরা খুবই ডেসপারেট, খুবই অ্যাগ্রেসিভ। আগামী প্রজন্মের জন্য ডেসপারেট, অ্যাগ্রেসিভভাবে মোকাবেলা করতে না পারলে হবে না। এতোদিন ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে বা হলে উপস্থিতির বাধ্যবাধকতা থাকলেও প্রত্যেক শিক্ষার্থীকে ৯টা ৩০ মিনিটে সিটে বসতে হবে। সিটে না থাকলে অনুপস্থিত দেখাবে ইনভিজিলেটর।

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্কুলজীবন থেকেই শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্রচর্চার অভ্যাসসহ ৭টি সুনির্দিষ্ট লক্ষ্য ও মূল্যবোধ অর্জনে দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২৭ জানুয়া‌রি। দাখিল মাদ্রাসায় ২৯ জানুয়ারি অনু‌ষ্ঠিত হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, কৈশোর থেকে গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা এবং শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়াও ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে তাদের যুক্ত করাতে এই নির্বাচন হচ্ছে।

সারা দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ে আগামী ২৭ জানুয়ারি ও এবং সকল দাখিল মাদ্রাসায় আগামী ২৯ জানুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ৪৮৭ টি উপজেলা ও ৮টি মহানগরের ২২ হাজার ৬৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ভোটগ্রহণ চলবে।এবছর ১৬ হাজার ৯৭টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬ হাজার ৫৫৭টি দাখিল মাদ্রাসায় এই নির্বাচন হবে।এবারের নির্বাচনে এক লাখ ৮১ হাজার ১৫২টি পদের জন্য ২ লাখ ৮৩ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বীতা করবেন জানিয়ে মন্ত্রী বলেন, ভোট দেবেন ১ কোটি ৩ লাখ ৮৪ হাজার ৩৪৮ জন শিক্ষার্থী।

আরও খবর