বুধবার ২১ ফেব্রুয়ারি, ২০১৮, দুপুর ০১:১৮

অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কুয়েত সরকার 

Published : 2018-01-24 18:26:00
অনলাইন ডেস্ক: ২৯শে জানুয়ারি থেকে ২২শে ফেব্রুয়ারি পর্যন্ত কুয়েতে অবৈধভাবে বসবাসরত বিভিন্ন দেশের প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। একই সঙ্গে যে সকল অবৈধ প্রবাসী কুয়েতে বৈধভাবে অবস্থান করতে ইচ্ছুক তারা অনুমতি প্রদানের শর্তগুলো পূরণ করে জরিমানা আদায় করে কুয়েতে বৈধভাবে থাকতে পারবেন। 

বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, সংশ্লিষ্ট আইনি কর্তৃপক্ষের কাছ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা নেই, এমন সব প্রবাসী কারও অনুমতি ছাড়াই কুয়েত ত্যাগ করতে পারবেন। 

আরও বলা হয়, আগে যাদের রেসিডেন্সি আইন লঙ্ঘনের দায়ে গ্রেপ্তার করা হয়েছিল বা পরবর্তীতে গ্রেপ্তার করা হবে তাদের অবিলম্বে নির্বাসন করা হবে। এই সুযোগে যারা কুয়েত ত্যাগ করবেন তাদের বিরুদ্ধে কুয়েত প্রবেশে অন্য কোনো নিষেধাজ্ঞা না থাকলে আবারও বৈধভাবে কুয়েত ফিরতে কোনো বাধা নেই।

এর আগে জরিমানা পরিশোধ ছাড়াই কুয়েত ত্যাগের এই সুযোগটি সর্বশেষ ২০১১ সালে দেয়া হয়েছিল, সেই সুযোগ আবার দেয়া হয়েছে। এতে পরিশোধ ছাড়াই কুয়েত ত্যাগ অথবা দৈনিক দুই দিনার করে সর্বোচ্চ ৬০০ দিনার দিয়ে বৈধভাবে কুয়েতে থাকা যাবে।