শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৪৬

পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের

Published : 2018-01-24 15:36:00

অনলাইন ডেস্ক : আবারও দোষী সাব্যস্ত হলেন লালুপ্রসাদ যাদব। এ বার চাইবাসা ট্রেজারি মামলায়। বুধবার (২৪ জানুয়ারি) রাঁচীতে সিবিআইয়ের বিশেষ আদালত লালুকে দোষী সাব্যস্ত করে ৫ বছরের প্রদান করেছে। পাশাপাশি তাকে ৫ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।  

ওই চাইবাসা ট্রেজারিরই অন্য একটি মামলায় লালু আপাতত জামিনে থাকলেও দেওঘর ট্রেজারি মামলায় দোষী সাব্যস্ত হয়ে তিনি এই মুহূর্তে জেল-বন্দি। সিবিআই আদালতের বিশেষ বিচারক এস এস প্রসাদ ওই মামলায় ৫৬ জন অভিযুক্তের মধ্যে লালু-সহ ৫০ জনকে দোষী সাব্যস্ত করেন। দোষীদের মধ্যে অবিভক্ত বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রও আছেন। যে দেওঘর মামলায় দোষী সাব্যস্ত হয়ে এই মুহূর্তে কারাবাস করতে হচ্ছে লালুকে, সেই একই মামলায় বেকসুর ছাড়া পেয়েছিলেন জগন্নাথ।

একের পর এক মামলায় এ ভাবে দোষী সাব্যস্ত হওয়ায় বাকি মামলাগুলিতে লালুর ছাড় পাওয়া বা উচ্চ আদালত থেকে জামিন পাওয়া, দুটোই কঠিন হয়ে যাচ্ছে। চলতি মাসেই পশুখাদ্য কেলেঙ্কারির দেওঘর ট্রেজারি তছরুপ মামলায় লালু ছাড়াও দোষী সাব্যস্ত হন আরও ১৫ জন। ১৯০০-৯৪ সালের ওই দুর্নীতিতে লালুকে সিবিআই আদালত সাড়ে তিন বছরের জেল আর পাঁচ লাখ টাকা জরিমানা করে। অনাদায়ে আরও ছ’মাসের জেল।

এর আগে ২০১৩ সালে বাঁকা-ভাগলপুর ট্রেজারি মামলায় দোষী সাব্যস্ত হয়ে জেলে যেতে হয় তাঁকে। আরজেডি সুপ্রিমো লালুর শারীরিক অবস্থার কথা আদালতে জানিয়ে সাজা যাতে কম হয়, সেই আবেদন করেছেন তাঁর আইনজীবীরা।

১৯৯২-৯৩ সালে অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন লালুপ্রসাদ যাদব। সেই সময় রাজ্যে একের পর এক ট্রেজারিতে পশুখাদ্য সংক্রান্ত দুর্নীতি হয়। কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ ওঠে। পরে একের পর ট্রেজারি নিয়ে দুর্নীতি সংক্রান্ত মামলা দায়ের হয় তাঁর বিরুদ্ধে। প্রায় ৩৩ কোটি ১৩ লাখ টাকার ওই মামলাসহ পশুখাদ্য কেলেঙ্কারির তিনটি মামলায় দোষী সাব্যস্ত হলেন তিনি।

এখনও লালুর বিরুদ্ধে ঝাড়খণ্ডে পশুখাদ্য কেলেঙ্কারির দু’টি মামলা ঝুলছে। আগামী কয়েক মাসের মধ্যেই তার রায় ঘোষণা হবে বলে জানা গিয়েছে। একটি  দোরান্ডা এবং অন্যটি দুমকা ট্রেজারি মামলা। ওই দু’টি মামলার শুনানিই অন্তিম পর্যায়ে রয়েছে। দেওঘর ট্রেজারি মামলায় সাজাপ্রাপিত লালুর জামিন সংক্রান্ত আবেদনটি এখনও ঝাড়খণ্ড হাইকোর্টে ঝুলে রয়েছে। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

সর্বশেষ সংবাদ