রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৯:০৩

ফিলিপাইনে অগ্নুৎপাতের আশঙ্কা, ৪০ হাজার মানুষ ঘরছাড়া

Published : 2018-01-23 11:41:00, Updated : 2018-01-23 12:39:06

অনলাইন ডেস্ক : ফিলিপাইনে মাউন্ট মেয়ন আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের আশঙ্কায় কর্তৃপক্ষ সতর্কতার মাত্রা বাড়িয়ে দিয়েছে। গত ১৩ জানুয়ারি থেকে মধ্যাঞ্চলীয় প্রদেশ আলবে-তে এই আগ্নেয়গিরি থেকে লাভা এবং ছাইসহ ধোঁয়া বের হচ্ছে।

এই পরিস্থিতিতে সেখানকার ৪০,০০০ বাসিন্দাকে তাদের ঘরবাড়ি থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। আগ্নেয়গিরির চারপাশে আট কিলোমিটার এলাকায় জনসাধারণের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয় প্রশাসন জানাচ্ছে, ঘন ধোঁয়ার কুণ্ডলী আকাশে সোজা ১০ কিলোমিটার ওপরে উঠে গেছে।

আলবে প্রদেশের গভর্নর আল ফ্রান্সিস বিছারা বলছেন, "ধোঁয়ার ফলে কোন কোন এলাকায় খালি চোখে কিছুই দেখা যাচ্ছে না।" পাশাপাশি ঐ এলাকায় ঝড়ো বাতাস বইছে এবং আগ্নেয়গিরির ছাই দূরের শহরগুলিতে ছড়িয়ে পড়তে পারে বলেও তিনি জানান।

বার্তা সংস্থা এএফপি খবর দিচ্ছে, সম্প্রতি ঐ আগ্নেয়গিরিতে বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং ঐ অঞ্চলের একটি শহর লেগাস্পি মিহি ছাই এবং বালির আস্তরণে ঢাকা পড়েছে। দিনের আলোর জায়গায় নেমে এসেছে অন্ধকার।

ফিলিপাইনে মোট ২২টি জীবন্ত আগ্নেয়গিরি রয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৪৬০ মিটার উঁচু মাউন্ট মেয়নে শেষবারের মতো অগ্নুৎপাত ঘটেছিল ২০১৪ সালে। তারও আগে ১৮১৪ সালে কাগসাওয়া শহরটি এই আগ্নেয়গিরির লাভার নীচে চাপা পড়ে যায়। সে সময় এক হাজারেরও বেশি মানুষ প্রাণ হারান। সূত্র: বিবিসি বাংলা