মঙ্গলবার ২০ ফেব্রুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৪৭

সংসদে দ্রুত বিচার আইনে সাজা বাড়ানোর সংশোধনী

Published : 2018-01-23 00:42:00, Updated : 2018-01-23 00:48:10
অনলাইন ডেস্ক: বহুল আলোচিত দ্রুত বিচার আইনে শাস্তির মেয়াদ বাড়াতে সংশোধনী আনার লক্ষ্যে 'আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) বিল, ২০১৮' জাতীয় সংসদে তোলা হয়েছে। প্রস্তাবিত সংশোধনীতে অপরাধের শাস্তি পাঁচ বছর থেকে বাড়িয়ে সাত বছর করা হয়েছে।

সোমবার সংসদের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিলটি উত্থাপন করেন। পরে বিলটি সাত দিনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এর আগে বিকেল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এর আগে বিতর্কিত এ আইনটি ২০০২ সালে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দুই বছরের জন্য পাস করা হলেও পরবর্তী সময়ে একাধিকবার এর মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ২০১৪ সালের ৩ এপ্রিল এ আইনটি সংশোধন করে পাঁচ বছরের জন্য মেয়াদ বাড়ায় বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। 

৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে গঠিত বর্তমান দশম সংসদে পাস হওয়া এটিই ছিল সর্বপ্রথম বিল। গতকাল সংশোধনের উদ্দেশ্যে উত্থাপিত এ বিলে মেয়াদ বাড়ানোর কথা বলা হয়নি। ফলে আইনটি ২০১৯ সালের ৭ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

সেইসঙ্গে ১২০ দিনের মধ্যে বিচার কাজ নিষ্পত্তি করার বিধান আছে এ আইনে। এ সময়ের মধ্যে নিষ্পত্তি না হলে আরও ৬০ দিন সময় পাওয়া যাবে।