রবিবার ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, সকাল ০৮:৫৪

আইসিসির বর্ষসেরার শিরোপা উঠছে বিরাটের হাতে

Published : 2018-01-18 15:38:00, Updated : 2018-01-18 15:57:33
সংগৃহিত ছবি

অনলাইন ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বর্ষসেরা ক্রিকেটারের শিরোপা উঠছে ভারত অধিনায়কের হাতে। ভারত অধিনায়ক একই সঙ্গে জিতলেন ৩ পুরস্কার। ২০১৭ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জেতার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। ২০১৬ সালে এই পুরস্কার জিতেছিলেন ভারতীয় অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন।

বর্ষসেরা পুরস্কারের জন্য বিবেচিত সময় ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ পর্যন্ত টেস্টে ৭৭.৮০ গড়ে কোহলি করেন ২ হাজার ২০৩ রান, করেছেন ছয়টি ডাবল সেঞ্চুরিও। ওয়ানডেতে সাতটি সেঞ্চুরিতে ৮২.৬৩ গড়ে ১ হাজার ৮১৮ রান করেন কোহলি। টি-টোয়েন্টিতে ১৫৩ স্ট্রাইক রেটে করেন ২৯৯ রান।

এই খেতাব জেতার পর বিরাট কোহলি জানাচ্ছেন, "আমি গর্বিত। ২০১৬ সালে যেটা আমি করতে পারিনি সেটাই ২০১৭-তে করে দেখিয়েছি। চ্যালেঞ্জ ছিল, তাই আমি সফল হয়েছি।"

আইসিসিকে ধন্যবাদ জানিয়ে বিরাট বলেন, "দল ভাল খেললেই একজন দক্ষ অধিনায়কের নাম হয়, পরিচিতি বাড়ে। আমি এই সম্মানে সম্মানিত হওয়ার জন্য নিজের দলের কাছে কৃতজ্ঞ। এবং আমার সতীর্থদেরকেও ধন্যবাদ জানাচ্ছি।"

তবে টেস্ট ও ওয়ানডের সেরা একাদশে ঠাঁই পাননি বাংলাদেশের কোনো ক্রিকেটার।

টেস্টের বর্ষসেরা একাদশ: ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, চেতশ্বর পুজারা, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, মিচেল স্টার্ক, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন।

ওয়ানডের বর্ষসেরা একাদশ: ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), বাবার আজম, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক (উইকেটকিপার), বেন স্টোকস, ট্রেন্ট বোল্ট, হাসান আলি, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ।

সূত্র: জিনিউজ